আমেরিকার আগামী নির্বাচনের আগেই আফগানিস্তান থেকে সেনা কমিয়ে নেবেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের কাছ থেকে এ ধরনের নির্দেশনা পেয়েছেন বলে জানিয়েছেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আফগানিস্তানে বর্তমানে ১৪ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

২০২০ সালের নভেম্বরে আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। পম্পেওর ভাষ্যমতে, সেই নির্বাচনের আগেই সেনা কমিয়ে আনতে চান। বিগত কয়েক সপ্তাহ ধরে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন সময় এই ঘোষণা সেখান থেকে অনেকটা দৃষ্টি সরিয়ে নেবে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন ভোটারদের ওপরও এর প্রভাব পড়বে।
২০১৭ সালের আগস্টে দক্ষিণ এশিয়া নিয়ে ট্রাম্পের পরিকল্পনা প্রকাশিত হয়। সেখানে ১৮ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শান্তি আলোচনার কথা বলেন তিনি। পম্পেও বলেন, তিনি আশাবাদী। এই সীমাহীন যুদ্ধের শেষ চান তিনি। আমরা সেনা কমিয়ে আনব। শুধু আমরা না, আমরা আশাবাদী যে সেখানে পরিস্থিতি এমন হবে যে এত সেনা প্রয়োজন হবে না।শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছিল, পম্পেও এবং আশরাফ ঘানি ফোনালাপে যুদ্ধের ইতিটানার ব্যাপারে সম্মত হয়েছেন। একইসঙ্গে শর্তসাপেক্ষে মার্কিন সেনা প্রত্যাহারে আগের প্রতিশ্রুতির কথাও বলেছেন পম্পেও। তিনি বলেন, ১৮ বছরের যুদ্ধের ইতিটানার ব্যাপারে খুবই আশাবাদী তারা।