সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে শুক্রবার একটি জ্বালানিবাহী ট্যাঙ্কার বিস্ফোরণে কমপক্ষে ৯১ জন নিহত হয়েছে। কেন্দ্রীয় মর্গ ও স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য জানায়। সরকার এখনও মৃতের সংখ্যা নিশ্চিত না করলেও ফ্রিটাউন রাজ্যের কেন্দ্রীয় মর্গের ব্যবস্থাপক বলেন, বিস্ফোরণের পরে তারা ৯১টি মৃতদেহ পেয়েছে।

বন্দরনগরীর মেয়র ইভন আকি-সাওয়ার ফেসবুকে একটি পোস্টে লেখেন, ভুক্তভোগীদের মধ্যে এমন লোকও রয়েছে যারা জ্বালানি সংগ্রহ করতে ভিড় করেছিল।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সির প্রধান ব্রিমা বুরেহ সিসে অনলাইনে শেয়ার করা একটি ভিডিওতে বলেন, ‘আমরা অনেক আহত, নিহত ও পোড়া মরদেহ পেয়েছি। এটি একটি ভয়ানক, ভয়ানক দুর্ঘটনা।’

অনলাইনে ছড়িয়ে পড়া ছবিগুলোতে দেখা যায়, বেশ কজন ‘খারাপভাবে দগ্ধ’ মানুষ রাস্তায় পড়ে আছে। আশপাশের দোকান আর বাড়িগুলোতেও আগুন জ্বলছে। তবে, রয়টার্স তাৎক্ষণিকভাবে ছবিগুলো যাচাই করতে পারেনি। 

মেয়র আকি-সায়ার ভিডিও এবং ছবিগুলোকে ‘দুঃখজনক’ আখ্যা দেন। তিনি বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও স্পষ্ট নয়। পুলিশ এবং তার ডেপুটি দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের সঙ্গে ঘটনাস্থলে ছিল।

প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো টুইট করেন ‘যেসব পরিবার প্রিয়জন হারিয়েছে এবং পঙ্গু হয়েছে তাদের প্রতি আমার গভীর সহানুভূতি। আমার সরকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা করবে।


সূত্র : ভয়েস অব অ্যামেরিকা