কুমিল্লা সিটি নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রে থাকছে সিসি ক্যামেরা

দেশে প্রথম কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রে থাকছে সিসি ক্যামেরা। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যেই এ পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রার্থী ও ভোটাররা।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আগামী ১৫ জুন। ভোট আরো নিরাপদ করতে এবার প্রতিটি কেন্দ্রে ও ভোট কক্ষে থাকবে ক্লোজ সার্কিট ক্যামেরা। ভোটের আগের দিন থেকে শুরু করে পরের দিন পর্যন্ত ক্যামেরায় কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন ও প্রশাসন। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভোটাররা।

এই উদ্যোগকে ইতিবাচক হিসেবে দেখছেন প্রার্থীরাও। তবে ক্যামেরা নিয়ন্ত্রণে যারা নিয়োজিত থাকবেন তাদেরকে সতর্ক থাকার আহ্বান জানান তারা।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু বলেন, যদি কথা কাজে মিল থাকে তাহলে এর চেয়ে সুখবর আমাদের আর থাকতে পারে না।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত বলেন, এই সিসি ক্যামেরার কারণে যদি ভোটারদের প্রাইভেসি নষ্ট হয়, তাহলে আগামী দিনে এটি নিয়ে বিভিন্ন প্রশ্ন উঠতে পারে।

কুমিল্লা সিটি করপোরেশনের আরেক মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার জানান, এটা অবশ্যই একটি ভালো উদ্যোগ। তবে এটি দিয়ে কোনোকিছু নিয়ন্ত্রণ করতে চাই, তাহলেই সমস্যা।

রিটানিং কর্মকর্তা জানান, শুধুমাত্র ঝুঁকিপূর্ণ বা কম ঝুঁকিপূর্ণ কেন্দ্র না, নির্বাচন কমিশনের কথা পুরাটাই সিসিটিভির ক্যামেরায় আনতে হবে। কুমিল্লা সিটি নির্বাচনের ভোট গ্রহনের জন্য ১০৫টি কেন্দ্র ও ৬৪০ টি ভোটকক্ষ থাকবে।

কেন্দ্রগুলোকে ঝুঁকিপূর্ণ ও কম ঝুঁকিপূর্ণ তালিকা করে নিরাপত্তা জোরদার করা হবে বলেও জানান রিটানিং কর্মকর্তা।