কানাডার জাতীয় নির্বাচনে প্রথম দফায় ভোটে সংখ্যাগরিষ্ঠতা হারালেও জয়লাভ করেছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ক্ষমতাসীন লিবারেল পার্টি। এর ফলে, টানা দ্বিতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ট্রুডো।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, গতকাল সোমবার অনুষ্ঠেয় নির্বাচনে ট্রুডোর লিবারেল পার্টি ১৫৬ আসন পেয়েছে। সরকার গঠন করতে তাদের অবশ্য আরও ১৪টি আসনের প্রয়োজন হবে, যার জন্য তাদের ছোট কোনো দল বা স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে জোট করতে হবে। এতে ৩৩৮ আসনের হাউস অব কমন্সে ট্রুডোর অবস্থান গত মেয়াদের চেয়ে দুর্বল হবে।

এ নির্বাচনে ট্রুডোর প্রধান প্রতিপক্ষ কনজারভেটিভ দলের নেতা অ্যানড্রু শিরের দল পেয়েছে ১২২ আসন। গত নির্বাচনে তারা মাত্র ৯৫টি আসন পেলেও এবার শক্ত প্রতিদ্বন্দ্বিতা করেছে।

এদিকে, জগমিত সিংয়ের নিউ ডেমোক্র্যাটিক পার্টি, এলিজাবেথ মের গ্রিন পার্টি এবং কিউবেকের ব্লক কিউবেকোইসও ফেডারেল নির্বাচনে অংশ নেয়। নির্বাচনটিতে এখন পর্যন্ত ইতিহাসে সর্বাধিকসংখ্যক নারী প্রার্থী অংশগ্রহণ করেছেন।

২০১৫ সালে ট্রুডো প্রথমারের মতো কানাডার প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন। তখন তিনি তার মন্ত্রিসভায় নারী-পুরুষের সমান অংশগ্রহণের কারণে বিশ্বের সংবাদমাধ্যমে শিরোনাম হয়েছিলেন, যা তার দলের প্রধান গুরুত্বপূর্ণ লক্ষ্য বলে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন।