মুহাম্মদ রকিবুল হাসান:

চলমান বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে চার সাংবাদিকসহ শিক্ষার্থীর মৃত্যু, নির্যাতন ও সারা দেশে গণগ্রেপ্তারের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে দুই সাংবাদিক সংগঠন। শুক্রবার (২ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয় সংগঠন দুইটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান কোটাসংষ্কার আন্দোলনে পুলিশের গুলি ও সরকারি দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের হামলায় চার সাংবাদিক নিহত ও দুই শতাধিক সাংবাদিক আহত হয়েছেন। এছাড়া ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক সাঈদ খানকে অন্যায়ভাবে গ্রেপ্তার করে রিমান্ডে নিয়ে অমানুষিক নির্যাতন চালানো হয়েছে। অসংখ্য সাংবাদিকের বিরুদ্ধে ঝুলছে মিথ্যা মামলা। বিভিন্ন কালাকানুন করে সাংবাদিকদের কণ্ঠস্তব্দ করে দেয়া হচ্ছে। সরকার ও সরকারের বিভিন্ন বাহিনীর চাপের কারণে গণমাধ্যম সঠিক খবর প্রকাশ করতে পারছে না।

শনিবার (৩ আগস্ট) সাংবাদিক হত্যা-নির্যাতনের প্রতিবাদে সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) বিক্ষোভ সমাবেশ করবে।

বিএফইউজে মহাসচিব কাদের গণি চৌধুরী ও ডিইউজে সাধারণ সম্পাদক খুরশীদ আলমের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিক্ষোভ সমাবেশে অংশ নিতে সকল সংবাদকর্মীদের আহ্বান জানানো হয়।