জয় দিয়ে আইপিএল শুরু করে দারুণ আত্মবিশ্বাসী হয়ে উঠেছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম ম্যাচে হায়দরাবাদকে হারিয়ে আজ মঙ্গলবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে নামবেন এউইন মরগ্যানরা। তবে সামনে মুম্বাই মানেই বড় কাঁটা। প্রথম ম্যাচে বিরাট কোহলির কাছে হারের পর কলকাতার বিপক্ষে জিততে মরিয়া থাকবেন রোহিত শর্মা। এমন অবস্থায় কেমন হতে পারে কলকাতার প্রথম একাদশ?

শুভমন গিল: প্রথম ম্যাচে রান না পেলেও তিনিই কলকাতার ওপেনিংয়ে বড় ভরসা। পাঞ্জাবের তরুণ এই ব্যাটসম্যান গতবারের আইপিএলে কলকাতার হয়ে সব চেয়ে বেশি রান করেছিলেন।

নীতীশ রানা: প্রথম ম্যাচেই নজর কেড়েছেন। ৫৬ বলে ৮০ রান করে ম্যাচের সেরাও হয়েছেন তিনিই। মুম্বাইয়ের বিপক্ষেও তার ব্যাট থেকে বড় রান চাইবে কলকাতা।

রাহুল ত্রিপাঠি: তাকে ওপেনার হিসেবে গতবারের আইপিএলে দেখা গেলেও এবারের প্রথম ম্যাচে ৩ নম্বরে নামতে দেখা যায়। রানও পেয়েছেন রাহুল। মুম্বাইয়ের বিপক্ষেও তাকে এই পজিশনে নামতে দেখা যেতে পারে।

দীনেশ কার্তিক: গত ম্যাচে চার নম্বরে নেমেছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। কিন্তু রান পাননি। মুম্বাইয়ের বিপক্ষে দেখা যেতে পারে অভিজ্ঞ দিনেশ কার্তিককে।

এউইন মরগ্যান: ইংলিশ অধিনায়ক ৫ নম্বরেই স্বচ্ছন্দবোধ করেন। যে কোনো সময় রানের গতি বাড়াতে পারেন। সেই জায়গায় তাকেই দেখা যাওয়ার সম্ভবনা বেশি।

আন্দ্রে রাসেল: গতবারের আইপিএলের থেকে অনেক বেশি ফিট দেখাচ্ছে রাসেলকে। বিধ্বংসী রূপেই তাকে দেখতে চাইবেন কলকাতার সমর্থকরা।

সাকিব আল হাসান: ব্যাটে-বলে কলকাতার বড় ভরসা এই বাংলাদেশি অল-রাউন্ডার। প্রথম ম্যাচে নিজের প্রথম ওভারেই ফিরিয়ে দিয়েছিলেন ঋদ্ধিমান সাহাকে। সুযোগ পেলে ব্যাট হাতেও তিনি নজর কাড়তে পারেন।

প্যাট কামিন্স: এই অজি পেসার কলকাতা নাইট রাইডার্সের প্রধান বোলার। তার নেতৃত্বেই মরগ্যান বোলিং আক্রমণ সাজান। মুম্বাইয়ের বিপক্ষে জিততে হলে কামিন্সকে বড় ভূমিকা নিতেই হবে।

হরভজন সিংহ: প্রথম ম্যাচে মাত্র এক ওভার বল করেছিলেন। তার নিঃস্বার্থ মানসিকতা দেখে মরগ্যান খুব খুশি। ইনিংসের বাকি সময় হরভজন সতীর্থদের সহায়তাও করেছিলেন।

বরুণ চক্রবর্তী: ফিটনেস পরীক্ষায় পাশ করতে না পারায় ভারতের জাতীয় দলে এখনো সুযোগ হয়নি। যদিও কলকাতা দলে তিনি থাকছেন। অবশ্য প্রথম ম্যাচে উইকেট পাননি এই স্পিনার।

প্রসিদ্ধ কৃষ্ণ: বিরাট কোহলির সংসার তাকে আরও অভিজ্ঞ করেছে। প্রথম ম্যাচে কলকাতার হয়ে সব চেয়ে বেশি উইকেট নিয়েছেন এই পেসার। রোহিতদের হারাতে প্রসিদ্ধ কৃষ্ণকে আরও আক্রমণাত্মক রূপে দেখতে চাইবেন সমর্থকরা।