চান্দিনার কৃতি সন্তান ড. সাজ্জাদ হোসাইন (শামীম) Dr. Sazzad Hossain (Shamim) সম্প্রতি মালয়েশিয়ার টেইলর’স ইউনিভার্সিটি (Taylor’s University, Malaysia) থেকে ডক্টরেট ডিগ্রী (Doctor of Philosophy – Ph.D.) অর্জন করেন।
উল্লেখ্যঃ Taylor’s University, Malaysia, Hospitality and Tourism বিষয়ে এই ইউনিভার্সিটি World QS ranking এ ১৬ তম, এবং সব মিলিয়ে ৩৬৯ তম।

ড. সাজ্জাদ, চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের (চান্দিয়ারা) মৃত মু. সোলায়মান মিয়া ও মাহফুজা বেগম এর ছোট ছেলে এবং ব্যাংকার জাকির হোসাইন শাকিল এর ছোট ভাই।

তিনি পিএইচডি করেছেন ব্যবসার টেকসই প্রতিযোগিতামূলক সুবিধা সমূহ (Business Sustainable Competitive Advantage) নিয়ে। তাঁর পিএইচডি এর বিষয় ছিল Hospitality and Tourism Management । এই বিষয়ে তিনি বাংলাদেশে প্রথম কাতারের পিএইচডি ডিগ্রি অর্জন কারী।
সাধারণত লাক্সারি হোটেল ব্যবসায় প্রতিযোগিতা হয়ে থাকে। সবাই নিজ অবস্থান থেকে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে চায় সেবার মাধ্যমে। এই মার্কেট প্রতিযোগিতায় সবাই স্বস্থানে দীর্ঘ সময় পর্যন্ত বহাল থাকতে পারেনা। টেকসই ও দীর্ঘ সময়ের জন্য প্রতিযোগিতামূলক সুবিধাসমূহের উপাদান এনালাইসিস করেছেন তিনি।

ড. সাজ্জাদ তাঁর গবেষণায় পূর্ববর্তী সাহিত্যের পরিমাপক উপাদান পুনরায় ব্যবহার করে টেকসই গবেষণা মডেল বের করেছেন। চলমান হোটেল ব্যবসা দীর্ঘ সময় ও টেকসই ভাবে টিকে থাকতে যে factors প্রয়োজন তার উদ্ভাবন করে পরামর্শ দিয়েছেন।
তাঁর গবেষণার টাইটেল “Determinants of Sustainable Competitive Advantage in the hotel industry in Malaysia”।

তিনি তাঁর গবেষণার প্রাপ্ত ফলাফল বিভিন্ন বিখ্যাত জার্নালে_
১. Asia – Pacific Journal of Innovation in Hospitality and Tourism (Malaysia)
২. Journal of Quality Assurance in Hospitality and Tourism (USA)
৩. Journal of Hospitality and Tourism Insights (USA) প্রকাশ করেছেন।

তাঁর প্রকাশিত গবেষণা প্রবেন্ধর সংখ্যা ৮। উল্লেখ্য, মালয়েশিয়ার Taylor’s University Scholarship fund থেকে তিনি তাঁর এ গবেষণার জন্যে প্রয়োজনীয় অর্থের সংস্থান করেন।

ড. সাজ্জাদ হোসাইন শামীম ২০০৬ সালে বদর পুর নেসারিয়া ফাজিল মাদ্রাসা থেকে GPA 5 (A+) পেয়ে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হন। এর পর জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসা (নরসিংদী) থেকে ২০০৮ সালে এইসএসসি GPA 4.58 (A) নিয়ে উত্তীর্ন হন।

২০১৩ সালে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (IUBAT-) থেকে Bachelor of Arts in Tourism and Hospitality Management এ স্নাতক সম্পন্ন করেন। ২০১৫ সালের এপ্রিল মাসে উচ্চ শিক্ষার উদ্দশ্যে মালয়েশিয়াতে পাড়ি জমান।

২০১৭ সালে Lincoln University, Malaysia থেকে কৃতিত্বের সাথে মাস্টার্স ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট স্নাতকোত্তর পাস করেন।

২০২০ সালের অক্টোবর মাসে Taylor’s University, Malaysia থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. সাজ্জাদ তাঁর অর্জিত জ্ঞান মানব কল্যাণ ও দেশের উন্নয়নে কাজে লাগাতে চান। তিনি সকলের দোয়া প্রার্থী।