আগামী ২০ জানুয়ারির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানী সরকারি ৭ কলেজের বিভিন্ন বর্ষের স্থগিত থাকা চূড়ান্ত পরীক্ষাগুলো শুরু করার চিন্তা-ভাবনা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। স্বাস্থ্যবিধি মেনে ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়েই এসব পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন অধিভুক্ত সরকারি ৭ কলেজের সমন্বয়কারী অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিকেলে ঢাবির বাণিজ্য অনুষদের ডিন কক্ষে ৭ কলেজের প্রধান সমন্বয়কারী ও ওই অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মঈনের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ঢাবির বিজ্ঞান ও কলা অনুষদের ডিন এবং সরকারি ৭ কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আজকে সভায় কংক্রিট কোন সিদ্ধান্ত হয়নি। তবে আগামী ২০ জানুয়ারির মধ্যে বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু করার চিন্তা-ভাবনার একটি প্রস্তাব উঠেছে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়েই এসব পরীক্ষা শুরু করা হতে পারে।

তিনি আরও বলেন, করোনার কারণে স্থগিত থাকা প্র্যাকটিক্যাল পরীক্ষাগুলো নেয়ার সিদ্ধান্ত হয়েছে। শিগগির এ বিষয়ে কলেজে নোটিশের মাধ্যমে শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে।

এদিকে, বিষয়টি নিয়ে আজ রাতে অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘আজ অধিভুক্ত সরকারি ৭ কলেজের ‘অনার্স ১ম বর্ষের ইস্যু (২য় বর্ষে প্রমোশন) এবং স্থগিত পরীক্ষা শুরু ও অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন চূড়ান্ত পরীক্ষা শুরু নিয়ে আলোচনা ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষে উর্ত্তীর্ণের বিষয়টি যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। যৌক্তিক বিষয়ে সর্বোচ্চ বিবেচনার চেষ্টা হবে।’