banner

১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘স্বদেশ প্রত্যাবর্তন’ দিবস উপলক্ষে স্বাধীনতা শিক্ষক পরিষদের উদ্যোগে ‘তোমার জন্য পূর্ণতা পেল স্বাধীনতা’ শীর্ষক আলোচনাসভা সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা  পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী  এ কে এম এনামুল হক শামীম এমপি, স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উপকমিটির সদস্য, অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন অধ্যক্ষ এস এস একরামুল হক, মিসেস মেহেরুন্নেছা, সাইদুর রহমান পান্না,অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, অধ্যক্ষ এ কে এম মোকসেদুর রহমান, অধ্যক্ষ তেলোয়াত হোসেন খান, ডক্টর আবু বকর সিদ্দিক, উপাধ্যক্ষ আ ন ম শাহীন, অধ্যক্ষ মোশারফ হোসেন মুকুল, হারুন অর রশিদ, অধ্যক্ষ সলিম উল্লাহ সেলিম, অধ্যক্ষ সুমনা ইয়াসমিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে পানিসম্পদ উপমন্ত্রী  এ কে এম এনামুল হক শামীম এমপি বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হলেও বঙ্গবন্ধু দেশে ফিরে না আসায় আমাদের বিজয় অপূর্ণ ছিল। ১০ জানুয়ারি তিনি যখন দেশে ফিরে আসেন তখন বিজয় পরিপূর্ণতা পায়। বঙ্গবন্ধুর চির-আরাধ্য দুটি স্বপ্নের মধ্যে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ তিনি উপহার দিয়ে গেছেন। ঘাতকরা বঙ্গবন্ধুকে শারীরিকভাবে হত্যা করতে পারলেও তার আদর্শ মুছে দিতে পারেনি।

তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ও শিক্ষকবান্ধব সরকার। শিক্ষকদের ন্যায়সংগত সব দাবি একমাত্র শেখ হাসিনার পক্ষেই পূরণ করা সম্ভব। ইতিমধ্যে শিক্ষকদের অনেক সমস্যা সমাধান করা হয়েছে। পর্যায়ক্রমে শিক্ষার সব সমস্যা দূর করা হবে। তিনি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে  তুলে ধরার জন্য  শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম আরো বলেন, শেখ হাসিনা সরকার ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়, ৩২০ কলেজ ও ২২০টি হাই স্কুল জাতীয়করণ, চার হাজারের অধিক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে।

তিনি বলেন, ‘দেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি থাকবে না। পর্যায়ক্রমে সব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি করা হবে।’

অনুষ্ঠানে শিক্ষক নেতারা তাদের বক্তব্যে  জাতীয় সংসদে শিক্ষকদের প্রতিনিধিত্ব দাবি করে বলেন, শিক্ষকরা দেশ গড়ার মূল ভূমিকা পালন করেন অথচ সংসদে তাদের প্রতিনিধিত্ব নেই। এতে শিক্ষকদের গঠনমূলক সেবা থেকে দেশবাসী বঞ্চিত হচ্ছে। শিক্ষক নেতারা ঐতিহাসিক মুজিব জন্মশতবর্ষেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানান।

banner