আগামীকাল বিশ্ব হিজাব দিবস। বিশ্বের সব বর্ণ, ধর্ম নির্বিশেষে সব নারী নানাভাবে উদযাপন করবে দিবসটি। করোনা মহামারির কারণে এবার দিবসটি ভার্চুয়াল উদযাপিত হবে। এবারের প্রতিপাদ্য হলো, ‘আমাদের গর্বকে আপনার কুসংস্কার বানাবেন না। হিজাব ভীতি বন্ধ করুন।’ আগামী সোমবার (১ ফেব্রুয়ারি) নবম বিশ্ব হিজাব দিবস পালিত হবে। 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে আন্তর্জাতিক সময় সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত সরাসরি সম্প্রচার হবে। ওয়ার্ল্ড হিজাব ডে সংস্থাটি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

ওয়ার্ল্ড হিজাব ডে বিবৃতিতে বলে, ‘বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন পেশার নারী অতিথিদের নিয়ে এবার আমরা বিশ্ব হিজাব দিবস উদযাপন করব। এবারে প্রতিপদ্য বর্তমান সময়ের সঙ্গে খুবই প্রাসঙ্গিক। বিশ্বের বিভিন্ন দেশে হিজাব নিষিদ্ধ। অনেক মুসলিম নারীরা শারীরিক ও মানসিকভাবে সহিংসতার শিকার। হিজাব বিষয়ে সবার মধ্যে সচেতনতা, শিক্ষা ও বোঝাপড়ার মাধ্যমে সবার সম্পর্ক তৈরি করাই আমাদের প্রধান লক্ষ্য।’ 

আগামীকালের অনলাইন ইভেন্টে অংশ নেবেন, আন্তর্জাতিক বক্তা ও লেখক  ২০২১ সালের থারটিন আন্ডার থারটিনের সদস্য বাতউলি কামারা, নওমুসলিম হানিয়া আদাম, আমেরিকান চিকিৎসক ডা. রান্ড দিয়াব, কলম্বোর নওমুসলিম ব্যবসায়ি লিলিয়ানা আনায়া, কানাডার মুসলিম সাংবাদিক জায়নাব মার্সেন্টসহ আরো অনেকে। 

মুসলিম নারীদের জন্য হিজাব পরিধান একটি আবশ্যকীয় বিধান। প্রতি বছর ফেব্রুয়ারির প্রথম দিন ১৪০ টিরও বেশি দেশে হিজাব দিবস পালিত হয়। 

২০১৩ সাল থেকে বাংলাদেশী বংশোদ্ভূত আমেরিকার নাগরিক নাজমা খান বিশ্বব্যাপী হিজাব দিবস পালন শুরু করে। বিশ্বের সব ধর্ম ও বর্ণের নারীদের একটি দিনের জন্য হিজাব পরিধানের অভিজ্ঞতার জন্য দিনটি উদযাপিত হয়। 

সূত্র : ওয়ার্ল্ড হিজাব ডে ডট কম