কুমিল্লায় কয়েকটি ফটোকপি দোকানে অভিযান চালিয়ে শতাধিক পাসপোর্ট উদ্ধার করেছে র‌্যাব। এসময় আটক করা হয়েছে পাসপোর্ট দালাল চক্রের সাত সদস্যকে। আজ মঙ্গলবার দুপুরে কুমিল্লার সদর উপজেলার নোয়াপাড়া ও শাসনগাছা এলাকায় অভিযান চালিয়ে এসব পাসপোর্ট জব্দ ও দালালদেরকে আটক করা হয়।

এ সময় তাদের হেফাজতে থাকা ১০৩টি পাসপোর্ট, পাসপোর্ট সংক্রান্ত নথিপত্র, ব্যক্তিগত ডেলিভারি স্লিপ, নকল সীলমোহর এবং নগর অর্থ তিন লাখ ৭৭ হাজার ৮০০ টাকা উদ্ধার করা হয়।

আটক ব্যক্তিরা হলেন কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার দক্ষিণ তেতাভূমি গ্রামের মো. কানু মিয়ার ছেলে মো. জসিম উদ্দিন (২৫), সদর উপজেলার নোয়াপাড়া গ্রামের জিন্নাহর ছেলে নিয়াজ মোর্শেদ পল্লভ (২৩), নগরীর মনোহরপুর (রাজেশ্বরী কালিবাড়ি) এলাকার সতীশ চন্দ্রের ছেলে রতন চন্দ্র (৩৮), সদর উপজেলার শাসনগাছা (ওয়াপদা রোড) গ্রামের আবুল কাশেমের ছেলে মো. গোলাম সারোয়ার (৩৬), জেলার তিতাস উপজেলার বাতাকান্দি গ্রামের মৃত আব্দুস সামাদের এর ছেলে শাহাবুদ্দিন (৫০), দেবিদ্বার উপজেলার বইশেরকোট গ্রামের মো. নুরুল ইসলামের ছেলে মো. মনিরুল ইসলাম (৩০) ও সদর উপজেলার অলিপুর উত্তর পাড়া গ্রামের মৃত কাজী আব্দুল খালেকের ছেলে কাজী আবু আল ফেরদৌস (৫৫)।

র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লা ক্যাম্পের কম্পানি কমান্ডার মেজর তালুকদার নাজমুছ সাকিব জানান, আটক ব্যক্তিরা পাসপোর্ট দালালচক্রের সদস্য বলে স্বীকার করেছে। তারা দীর্ঘদিন যাবৎ পাসপোর্ট তৈরি করে দেওয়ার নাম করে ভুক্তভোগী লোকজনের নিকট থেকে সরকার নির্ধারিত রেটের অধিক বিপুলপরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল। তাদের কাছে টাকা জমা দিলে তারা নকল সীলমোহর ব্যবহার করে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করে সকল কার্যক্রম সম্পন্ন করত। পাসপোর্ট দালাল নির্মূলে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে।