স্পোর্টস ডেক্স

আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। চেমসফোর্ডে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।

নিজ দেশে বৈরী আবহাওয়ার আশঙ্কা থাকায় ইংল্যান্ডের মাটিতে সিরিজ খেলছে আয়ারল্যান্ড। সিরিজটি আইরিশদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আগামী অক্টোবর-নভেম্বরে আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে হবে আইরিশদের। এরই মধ্যে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করায় অবশ্য তেমন কোনো সমীকরণ বাংলাদেশের সামনে নেই।

টাইগারদের লক্ষ্য জয়ের ধারা অব্যাহত রাখা এবং বিশ্বকাপে সহায়ক হবে এমন একটি নির্দিষ্ট পরিকল্পনার সঙ্গে অভ্যস্ত হওয়া। আয়ারল্যান্ড সিরিজটি সেই পরিকল্পনা নির্ধারণের জন্য একটি সঠিক মাধ্যম।

পরিসংখ্যানে আয়ারল্যান্ডের চেয়ে এগিয়ে বাংলাদেশ দল। হেড টু হেডে ৯-২ ব্যবধানে এগিয়ে। সদ্যই ঘরের মাঠে আইরিশদের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। কিন্তু ৯ দিন আগে চেমসফোর্ডে পা রাখার পর থেকে একের পর এক চ্যালেঞ্জের মুখে পড়েছে বাংলাদেশ দল।

এত আগে মূল ভেন্যুর এত কাছে হোটেল, তবু গতকালই প্রথম ম্যাচের মাঠে অনুশীলনের সুযোগ পেয়েছে বাংলাদেশ। এ নিয়ে হাতুরাসিংহে তাঁর বিরক্তি আড়াল করেননি, ‘কাউকে দোষ দিচ্ছি না। তবে সূচি এমন জানলে আমরা ভিন্ন কিছু ভাবতাম। এটা ঠিক হয়নি। যে রকম প্রস্তুতির কথা ভেবেছিলাম, সেটা হয়নি।’