১ নভেম্বর থেকে কাগজ-কলমে কার্যকর হয়েছে সড়ক নিরাপত্তা আইন-২০১৮। তবে বাস্তবে এখনও শুরু হয়নি আইনভঙ্গের অপরাধে মামলা দায়ের কার্যক্রম। আগামীকাল পর্যন্ত চলবে আইনটি সম্পর্কে চালক ও সংশ্লিষ্টদের মধ্যে সচেতনতা বাড়ানোর কার্যক্রম। এরপর আগামী শনিবার থেকে মামলার নতুন কাগজে মামলা দায়ের কার্যক্রম শুরু করবে পুলিশ।

আইনটি নিয়ে যানবাহন চালকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। বিশেষ করে বিভিন্ন অপরাধে বিপুল পরিমাণ জরিমানা ও জেলের বিধান থাকায় সংশ্লিষ্টরা উদ্বেগ প্রকাশ করেছেন। এ আইনে ড্রাইভিং লাইসেন্স না থাকা, রেজিস্ট্রেশন ও যানবাহনের ফিটনেস না থাকা, উল্টো পথে গাড়ি চালানো, অবৈধ পার্কিং, হেলমেট ছাড়া মোটরবাইক চালানোর অপরাধের আর্থিক জরিমানা এবং কারাদণ্ড বাড়ানো হয়েছে নজিরবিহীনভাবে।

এ কঠোর আইন কাগজ-কলমে কার্যকর হওয়ার পর ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম ট্রাফিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে আয়োজিত এক সভায় বিভিন্ন ধারায় জরিমানার পরিমাণ নির্ধারণ করে দেন। নিজস্ব ক্ষমতাবলে মূল আইন থেকে কিছুটা কমিয়ে সেই জরিমানা নির্ধারণ করা হয়। একই সঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত মামলা প্রয়োগের পরিবর্তে জনসাধারণ ও পরিবহন সংশ্লিষ্টদের মধ্যে এ বিষয়ে সচেতনতা বাড়াতে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার পুলিশের সচেতনতা কার্যক্রম শেষ হলেও আগামী শনিবার থেকে মামলার নতুন কাগজে মামলা দায়ের কার্যক্রম শুরু হবে। এর মধ্যে নতুন আইনের ধারা অনুযায়ী সিস্টেম আপগ্রেডের কাজ শেষ হলে তারপর থেকে ডিজিটাল মেশিনে আগের মতো মামলা দায়ের করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।