বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সুপারিশ থাকার পরও ৩৯তম বিসিএস (বিশেষ)-এ সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগ না পাওয়া ৩৮ জনকে নিয়োগ প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। কেন তাদের নিয়োগ দিতে নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। সংশ্লিষ্ট বিবাদীদের চার সপ্তাহের মধে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ রুল জারি করেন।

আবদুল্লাহ আল মামুন, রাকিবুল আলম, সাদিয়া আফরিন, শায়লা আকতারসহ ৩৮ জনের করা পৃথক দুটি রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে এ রুল জারি করা হয়। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

প্রাপ্ত তথ্যানুযায়ী, ৩৯তম বিসিএস (বিশেষ)-এ পিএসসি সর্বমোট ৪৭৯২ জন প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করে। এরমধ্যে ৪৬২৯ জনকে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। বাকী ১৬৩ জনকে এখনও নিয়োগ দেয়নি। এ অবস্থায় নিয়োগ বঞ্চিত ৩৮ জন সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের জন্য হাইকোর্টে রিট আবেদন করে।