বর্ষায় কীটনাশক ব্যবহারের সেরা সময়

মোহাম্মদ আলী আশরাফ উদ্দিন , সিনিয়র স্টাফ রিপোর্টার :

অনেকগুলি পোকামাকড় খুব ভোরে এবং সন্ধ্যা অবধি খুব সক্রিয় থাকে, খুব তাড়াতাড়ি সকাল এবং সন্ধ্যায় কীটনাশক প্রয়োগের সবচেয়ে কার্যকর সময়টি তৈরি করে Iএকটি কীটনাশক যদি ভুল সময়ে প্রয়োগ করা হয় তবে অনাকাঙ্ক্ষিত ।

দেখে মনে হতে পারে কীটনাশক ব্যবহারের সেরা সময়টি ঠিক যখন আপনি অস্থির অবস্থায় পোকামাকড় দেখেন। তবে কয়েকটি বিধি প্রয়োগ হয় এবং সময় নির্ধারণও একটি গুরুত্বপূর্ণ বিষয়। পোকার বিকাশের সবচেয়ে কার্যকর অবস্থানে থাকতে হবে এবং আবহাওয়া পণ্যটির কার্যকারিতা হ্রাস করতে পারে বা এমনকি এটি ভূগর্ভস্থ জল এবং বিষের প্রবাহে প্রবেশের কারণ হতে পারে, পুরো বাস্তুতন্ত্রকে প্রভাবিত করে।

কীটনাশক এবং কিছু নিরাপদ কৌশল এবং টিপস কখন প্রয়োগ করতে হবে তা শিখি:


উদ্যানগুলিতে দায়বদ্ধ কীটনাশক ব্যবহার গুরুত্বপূর্ণ, আপনি রাসায়নিক ফর্ম ব্যবহার করেন বা প্রাকৃতিক গৃহজাত যোদ্ধা নির্বিশেষে গুরুত্বপূর্ণ। এটি কোনও কিছু হত্যার জন্য ব্যবহৃত হয় এর অর্থ এটি সম্মানজনক এবং স্মার্ট পরিচালনা প্রয়োজন,আপনার সর্বদা সুরক্ষামূলকভাবে পোশাক গ্রহণ করা উচিত এবং মিশ্রণ, প্রয়োগের হার এবং সময় নির্ধারণের বিষয়ে প্রস্তুতকারকের নির্দেশ অনুসরণ করা উচিত।

সরাসরি স্ট্রাইকের জন্য কীটনাশক প্রয়োগের সময় সঠিক পর্যায়ে পোকামাকড় ধরার পণ্যটির উপর নির্ভর করে। অনেকগুলি পোকামাকড়ের বেশ কয়েকটি তাত্পর্য থাকে এবং রূপান্তরিত হয়ে যায়।

এগুলি কীটনাশকের জন্য আক্রান্ত বা লার্ভা হিসাবে বেশি সংবেদনশীল হতে পারে। পণ্যটির সাহিত্য আপনাকে কীটপতঙ্গগুলির বিকাশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে যাতে কীটনাশক ব্যবহারের উপযুক্ত সময় কখন হবে তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন। প্রয়োগের অন্যান্য কারণগুলি হ’ল বাতাস, বৃষ্টিপাত এবং বন্যজীবের সান্নিধ্য।

উদ্যানগুলিতে আবহাওয়া এবং কীটনাশক ব্যবহার কীটনাশকগুলির জন্য চালক . এটি দরকারী স্প্রে তৈরির জন্য ঘন ঘন মিশ্রিত হয় এবং এটি গাছপালাগুলিতে কীটনাশকগুলি ধুয়ে দেয় যেখানে গোপনীয় পোকামাকড় থাকে। তবে স্প্রে করা বিপজ্জনক হতে পারে যেখানে প্রবাহিত স্রোতগুলি প্রাণী এবং মাছের কাছে বিষাক্ত পদার্থ নিয়ে যেতে পারে এবং জলের টেবিলে দীর্ঘায়িত থাকতে পারে এবং এই স্থানে স্থায়ীভাবে বিষ প্রয়োগ করে।

এ কারণেই বৃষ্টির ঠিক আগে কীটনাশক প্রয়োগ না করা জরুরি। কীটনাশক মাটির মধ্য দিয়ে জলের টেবিল এবং পানির নিচে প্রবাহিত জমিগুলিতে প্রবেশ করে। তারা পুরো আবাসকে দূষিত করতে পারে, এটিকে এলাকার ডেনিজেনদের জন্য অকেজো করে তোলে।কীটনাশককে সর্বশেষ উপায় হিসাবে ব্যবহার করা কারণ এগুলি এত বিপজ্জনক এবং অবিরাম, কীটনাশক ব্যবহার নিষিদ্ধ করা উচিত।

বেশিরভাগ ক্ষেত্রে, যদি না কোনও বিশাল উপদ্রব কোনও গাছের অর্ধেক পাতা না খেয়ে থাকে তবে আপনি সমস্যাটি পরিবারের আইটেমগুলি এবং ম্যানুয়াল অপসারণ দ্বারা পরিচালনা করতে পারেন। অনেক কীটপতঙ্গকে জল এবং কয়েক ফোঁটা ধোয়া ঘন ঘন ঘরের স্প্রে দিয়ে হ্রাস করা যায় বা এমনকি হত্যা করা যায়।

পুদিনা, রসুন এবং সিট্রাস জাতীয় উপাদান সহ ঘরে তৈরি ব্রি বাগের রসের জন্য ইন্টারনেটে অনেক রেসিপি রয়েছে। যদি আপনার বাগানে অবশ্যই রাসায়নিক ব্যবহার করা হয় তবে কীটনাশক প্রয়োগের সময় সম্পর্কে বিশেষ মনোযোগ দিন এবং কেবল নিজের স্বাস্থ্যের জন্যই নয় অন্যের ও বন্যজীবনের বিষয়েও সতর্ক হন।