স্কুলশিক্ষার্থীদের মহানবী (সা.)-এর বিতর্কিত কার্টুন দেখানোর জন্য ফ্রান্সের এক শিক্ষককে নৃংশসভাবে হত্যা করা হয়। এর পরই এ ঘটনার নিন্দা করতে গিয়ে ইসলাম ধর্ম সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। যার কারণে আরব দেশগুলোসহ প্রায় গোটা মুসলিম বিশ্বেই ফ্রান্সে উৎপাদিত হওয়া পণ্য বয়কটের ডাক ওঠে।

ইমানুয়েল ম্যাখোঁর সমালোচনা করার পাশাপাশি ফ্রান্সের নাগরিকদের বিরুদ্ধেও ক্ষোভ প্রকাশ করতে থাকেন অনেকে। তবে এবার সেই ক্ষোভ প্রশমন করার কাজ শুরু করলেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লি দ্রিয়ান। রবিবার মিসর সফরে গিয়ে ইসলাম ধর্মকে খুব সম্মান করেন বলেও উল্লেখ করলেন।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লি দ্রিয়ান মিসর সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি এবং পররাষ্ট্রমন্ত্রী সামে শৌকরির সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতের পর লি দ্রিয়ান বলেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মন্তব্যকে বিকৃত করার পর মুসলিম বিশ্বে একটি ‘ফরাসিবিরোধী’ প্রচারণা চলে। তিনি সাংবাদিকদের বলেন, আমাদের প্রথম নীতি হচ্ছে, ইসলামের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন। আমি এটাও বলতে চাই যে ফ্রান্সে মুসলমানরা সমাজের অঙ্গ।

তিনি বলেন, আমাদের দ্বিতীয় বার্তাটি হলো, আমারা সন্ত্রাসবাদী হামলার হুমকির সম্মুখীন, আমাদের দেশে ধর্মান্ধতার পরিবেশ তৈরি করা হচ্ছে। তবে এটা শুধু আমাদের নয়, সর্বত্র একই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই এই লড়াইটা সবার।

সূত্র : মেট্রো।