সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি।

অবৈধদের বৈধতায় ছুটির দিনেও সেবা মিলবে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসে
মালয়েশিয়ায় অবৈধদের বৈধতা প্রদানের লক্ষ্যে সরকারি ছুটির দিনেও বাংলাদেশ দূতাবাস সেবা চালু রাখার ঘোষণা দিয়েছে।

মালয়েশিয়ায় অবৈধদের বৈধতা প্রদানের লক্ষে শর্তসাপেক্ষে শুরু হওয়া রিক্যালিব্রেশন কর্মসূচিতে অংশগ্রহণের কার্যক্রম শুরু হয়েছে গত ১৬ নভেম্বর, যা চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। এই প্রক্রিয়ায় মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ প্রবাসীরা যেন দ্রুত সময়ে পাসপোর্ট হাতে পায়, সেজন্য দেশটির সরকারের দেয়া স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম- এসওপি মেনে সরকারি ছুটির দিনেও সেবা চালু রাখার এই ঘোষণা দিয়েছে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস।
স্থানীয় সময় মঙ্গলবার (২২ ডিসেম্বর) মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ২০২১ সালের জানুয়ারী থেকে সাপ্তাহিক ছুটির দিনেও মালয়েশিয়ার জহুরবারু, পেনাং ও ক্লাং-এ পাসপোর্ট সেবা প্রদান করা হবে http://appointment.bdhckl.gov.bd/other এই ওয়েব সাইটের ঠিকানায় গিয়ে ডেলিভারি স্লিপ নম্বর, নাম, বর্তমান পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর, স্থান ও সময় নির্বাচন করে অন্তত তিনদিন আগে এপয়েন্টমেন্ট নিতে হবে।
উল্লেখ্য, রিক্যালিব্রেশন কর্মসূচিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক কর্মীদের মধ্যে যাদের নিজের কোনও উপযুক্ত মালিক (Sponsor) বা নিয়োগকারী কোম্পানি নাই তারা নামসর্বস্ব বা ভুঁইফোড় কোনও কোম্পানিতে নিবন্ধিত না হওয়ার অনুরোধ জানিয়েছে দূতাবাস। ‘ফ্রি ভিসা’র নামে এক কোম্পানিতে ভিসা করে অন্য কোথাও কাজ করার প্রলোভনে না পড়ে এসব ক্ষেত্রে হাইকমিশনের গাইডলাইন মেনে চলার জন্য দূতাবাস থেকে অনুরোধ করা হয়েছে।

এছাড়া কোনও মালিক বা কোম্পানি সম্পর্কে অস্পষ্টতা বা সন্দেহ থাকলে এদের সম্পর্কে তথ্য হাইকমিশন থেকে যাচাই করে নিতে বলা হয়েছে।