সানাউল্লাহ, কাতার প্রতিনিধি।

কাতারে বাংলাদেশ থেকে আগত যাত্রীদের জন্য কোয়ারেন্টাইনের নতুন নিয়ম ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ৬ অক্টোবর বুধবার থেকে এই নিয়ম কার্যকর করা হবে। তবে বাংলাদেশের পাশাপাশি এই নিয়ম আরও আট দেশের যাত্রীদের জন্য কার্যকর থাকবে।

দেশগুলো হলো: ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, নেপাল, ফিলিপাইন, পাকিস্তান, শ্রীলঙ্কা ও সুদান। নতুন নির্দেশনায় বলা হয়েছে, যারা কাতারের বাইরে অন্য কোনো দেশে কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত টিকা নিয়েছেন এবং বাংলাদেশ থেকে কাতারে ফিরে আসছেন, তাদের জন্য ২ দিনের হোটেল কোয়ারেন্টাইন প্রযোজ্য হবে। এর ফলে যারা বাংলাদেশে টিকা নিয়েছেন, তাদের জন্যও ১০ দিনের পরিবর্তে এখন থেকে দুদিনের হোটেল কোয়ারেন্টাইন বাধ্যতামূলক থাকবে। যারা বাংলাদেশে টিকা নিয়েছেন বা কাতার থেকে টিকা নিয়ে দেশে গেছেন- এমন যাত্রীদের জন্য এখন কাতারে আসার পর মাত্র দুদিনের জন্য হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর আগে যারা বাংলাদেশে টিকা নিয়েছিলেন, তাদের বেলায় কাতারে আসার পর দশদিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছিল।

তবে কাতারে আসার আগে ৭২ ঘন্টার মধ্যে পিসিআর টেস্ট করাতে হবে। আর হোটেলে আসার পর আরেকবার পিসিআর টেস্ট করাতে হবে। যারা বাংলাদেশ থেকে কাতার সরকারের অনুমোদিত টিকা নিয়ে আসছেন, তাদের বেলায় কাতারে আসার পর হোটেলে এন্টিবডি টেস্ট করাতে হবে।যারা টিকা ছাড়া বাংলাদেশ থেকে আসছেন- বাংলাদেশসহ বিশেষ লালতালিকাভুক্ত দেশগুলো থেকে যারা টিকা না নিয়ে কাতারে আসছেন, তাদের বেলায় ৭ দিনের হোটেল কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। তবে আসার আগে ৭২ ঘন্টার মধ্যে পিসিআর টেস্ট এবং আসার ষষ্ঠ দিনে আবার পিসিআর টেস্ট করাতে হবে।