জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সাংবাদিক হত্যায় দায়মুক্তির প্রবণতা খুব বেশি হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। মঙ্গলবার (২ নভেম্বর) ‘সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে জাতিসংঘ মহাসচিব এক বিবৃতিতে একথা বলেন।

জাতিসংঘ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহাসচিব সদস্য রাষ্ট্রগুলো ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিশ্বজুড়ে সাংবাদিকদের সঙ্গে সংহতি প্রকাশের পাশাপাশি সাংবাদিক ও সংবাদমাধ্যম কর্মীর ওপর হওয়া অপরাধ আইনের সর্বশক্তি দিয়ে তদন্ত ও বিচারের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয় ইউনেসকোর তথ্যমতে, গতবছর বিশ্বজুড়ে পেশাগত দায়িত্ব পালনের কারণে ৬২ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। সংঘাতের খবর সংগ্রহ করতে গিয়ে অনেকে জীবন হারিয়েছেন। কিন্তু সাম্প্রতিক বছরগুলোয়, সংঘাতপ্রবণ এলাকার বাইরে সংবাদকর্মীদের নিহত হওয়ার সংখ্যা বেড়েছে। অনেক দেশেই দুর্নীতি, পাচার, মানবাধিকার লঙ্ঘন কিংবা পরিবেশসংশ্লিষ্ট বিষয়গুলোয় অনুসন্ধান করতে গিয়ে সাংবাদিকদের জীবন ঝুঁকিতে পড়ছে।

সাংবাদিক হত্যায় দায়মুক্তির প্রবণতা খুব বেশি এবং ইউনেসকোর তথ্যমতে, এ ধরনের ১০টি ঘটনার প্রায় ৯টিতেই কারো সাজা হয় না। সাংবাদিকেরা আরো অসংখ্য হুমকির মুখোমুখি হচ্ছেন। অপহরণ, নির্যাতন ও গুম থেকে শুরু করে গুজব রটানো ও হয়রানি, বিশেষত ডিজিটাল মাধ্যমে, অনেক ধরনের ঝুঁকি মোকাবেলা করতে হচ্ছে। নারী সাংবাদিকেরা বিশেষত অনলাইন সহিংসতার ঝুঁকিতে বেশি।

এতে আরো বলা হয়, সাংবাদিকের বিরুদ্ধে অপরাধের ব্যাপক প্রভাব সামগ্রিকভাবে সমাজের ওপর পড়ে। কারণ তারা তথ্যপ্রাপ্তির মাধ্যমে মানুষকে সিদ্ধান্তে পৌঁছাতে সহযোগিতা করেন। কভিড-১৯ মহামারি এবং ভুল তথ্যের ছায়া মহামারি দেখিয়ে দিয়েছে যে সঠিক ও বিজ্ঞানভিত্তিক তথ্য সত্যিকার অর্থেই জীবন-মৃত্যুর পার্থক্য গড়ে দিতে পারে। তথ্যপ্রাপ্তি যখন হুমকিতে পড়ে, তখন তা এমন বার্তা পাঠায় যা গণতন্ত্র ও আইনের শাসনকে ক্ষতিগ্রস্ত করে।