কেন্দ্রীয় নেতাদের সামনে ঢাকার লালবাগ থানা আওয়ামী লীগের সম্মেলনে মারামারির ঘটনা ও কেন্দ্রীয় নির্দেশ উপেক্ষা করে চকবাজার থানা আওয়ামী লীগের সম্মেলন করায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আওয়ামী লীগের বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত নেতাদের নির্দেশে দফতর থেকে এই কারণে দর্শানোর চিঠি হুমায়ুন কবিরের কাছে হস্তান্তর করা হয়েছে। হুমায়ুন কবির তিনি নিজেই ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে শোকজের নোটিশ গ্রহণ করেন বলে জানিয়েছে আওয়ামী লীগের ব্যারিস্টার দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

আগামী ১৫ দিনের মধ্যে ওই নোটিশের জবাব দিতে বলা হয়েছে। প্রসঙ্গত, মঙ্গলবার লালবাগ থানা আওয়ামী লীগ এবং ২৩, ২৪, ২৫, ২৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের শুরু থেকে শেষ পর্যন্ত অন্তত কয়েক দফা মারামারির ঘটনা ঘটে। সম্মেলনের শুরুতে স্থানীয় সংসদ সদস্য হাজী মো. সেলিমের সমর্থকদের সঙ্গে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের সমর্থকদের মধ্যে হাতাহাতি শুরু হয়। পরে মারামারি শুরু হলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সেদিন সম্মেলন মঞ্চে সঞ্চালনা ও বক্তব্য রাখতে গিয়েও তর্কে জড়ান ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফি ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির। কেন্দ্রীয় নেতাদের সামনে নিজ দলীয় নেতাকর্মীদের এমন বিশৃঙ্খলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন নেতারা।