নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে সুবিধাজনক অবস্থায় নেই ভারত। টেস্টের মাত্র চার দিন আগে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। চোট সারিয়ে ফিরে সেই তিনিই প্রথম টেস্টের প্রথম ইনিংসে নিলেন পাঁচ উইকেট। যা তার ক্যারিয়ারের ১১তম পাঁচ উইকেট। ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে এর আগে জাহির খান ১১বার পাঁচ উইকেট নিয়েছিলেন। এই দুজন এখন পাঁচ উইকেট শিকারের তালিকায় যুগ্মভাবে ৫ম স্থানে আছেন।

৩১ বছর বয়সী ইশান্তের এখন টেস্টে মোট উইকেট সংখ্যা ২৯৭। আর ৩ উইকেট নিলেই তিনশো উইকেটের ক্লাবে পৌঁছে যাবেন তিনি। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ইশান্তের শিকার হয়েছেন টম ল্যাথাম, টম ব্লান্ডেল, রস টেলর, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। এই নিয়ে নিউজিল্যান্ডের মাটিতে তৃতীয়বার পাঁচ উইকেট শিকার করলেন ইশান্ত। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে এটা তার দুই নম্বর পাঁচ উইকেট। ২০১৪ সালে এখানেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ছয় উইকেট নিয়েছিলেন তিনি।

সার্বিকভাবে দেশের বাইরে এটা ইশান্তের ৯ নম্বর পাঁচ উইকেট। তবে তার পাঁচ উইকেট সত্ত্বেও প্রথম ইনিংসে ১৮৩ রানের লিড নিয়েছে নিউজিল্যান্ড। ইশান্তের পারফরম্যান্সের প্রশংসা করেছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পি। যিনি ২০১৮ সালে ইংল্যান্ডের সাসেক্স কাউন্টিতে ইশান্তের কোচ ছিলেন। তিনি টুইট করেছেন, ‘ইশান্তকে ভালো বল করতে দেখে খুব খুশি হয়েছি। এর নেপথ্যে ওর শেখার ইচ্ছা, উন্নতির তাগিদ ও আরও ভাল করার ইচ্ছা রয়েছে। এর পেছনে বিসিসিআইয়ের বর্তমান কোচিং স্টাফদের অবদানও আছে।’