টানা দুই টি টি-টোয়েন্টি সিরিজ হারে সমালোচনার তীরে বিদ্ধ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। দেশের মাটিতে গত দুই সপ্তাহের মধ্যে তারা ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে। তবে চলতি মাসের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ড্র করেছে। এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ওই সিরিজটি অনুপ্রেরণা দিচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। এ অবস্থায় আগামীকাল শনিবার বাংলাদেশ সময় বিকেল ৫টায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

বিশ্বকাপের বাজে পারফরমেন্সের পর বোর্ডসহ জাতীয় দলেও পরিবর্তন আনে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তাতে ভাগ্য ঘুড়াতে পারছে না প্রোটিয়ারা। ভারত ও ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হার। সাথে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজ হার। তাই সমালোচনা যেন ঘিরে ধরেছে দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু এটাকে চাপ হিসেবে নিচ্ছেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কুইন্টন ডি কক। সামনে আরও বেশি চ্যালেঞ্জ নিতে প্রস্তুত তিনি। 

অস্ট্রেলিয়ার বিপক্ষেও যেকোনো পরিস্থিতি উৎরে গিয়ে ওয়ানডে সিরিজ জয়ে চোখ ডি ককের। তবে কাজটি বেশ চ্যালেঞ্জের হবে। কারণ কয়েকজন অভিজ্ঞদের ছাড়াই অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা। বিশ্রাম দেয়া হয়েছে সাবেক অধিনায়ক ফাফ ডু-প্লেসিস, ফন ডার ডুসেন ও ডোয়াইন প্রিটোরিয়াসকে। তাদের পরিবর্তে দলে এসেছেন লুথো সিপামলা, জানেমান মালান ও কাইল ভেরেনে। এদিকে, গ্লেন ম্যাক্সওয়েলকে ছাড়া পুরো শক্তির দল নিয়েই মাঠে নামবেন অ্যারন ফিঞ্চ। ইনজুরির কারণে ওয়ানডে সিরিজের দলে থেকেও শেষ মূর্হুতে বাদ পড়েন ফিঞ্চ।