রাজধানী ঢাকার অদূরে আশুলিয়ায় পরিবেশ দূষণের অভিযোগে একটি ডায়িং কারখানাকে দুই লাখ টাকা জরিমানা, গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ও কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণা করেছে ভ্রাম্যমাণ আদালত।

আজ মঙ্গলবার দুপুরে শিমুলিয়ার মেশিনপাড় এলাকায় জিটিএ স্পোর্টস লিমিটেড নামের কারখানায় এ অভিযান পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাজওয়ার সাকাপি ইবনে সাজ্জাদ।

এ সময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব ও ইন্সপেক্টর জেসমিন আক্তারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিন্ট্রেট তাজওয়ার সাকাপি ইবনে সাজ্জাদ জানান, দীর্ঘ দিন ধরে জিটিএ স্পোর্টস কারখানাটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ডায়িংয়ের বর্জ্য সরাসরি কারখানার আশপাশের কৃষি জমিতে ফেলছিল। মঙ্গলবার দুপুরে কারখানাটি পরিদর্শনে গিয়ে এর সত্যতা মেলে। এ সময় পরিবেশ দূষণ ও এ সংক্রান্ত কাগজপত্র না থাকায় কারখানাটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে গ্যাস সংযোগ বিচ্ছিন্নসহ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণা করা হয় বলেও জানান তিনি।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব জানান, ওই কারখানার বর্জ্য মিশ্রিত দূষিত পানি কৃষি জমিতে প্রবেশ করাণোর কারণে এলাকার কৃষি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া বিষাক্ত বর্জ্যরে কারণে এলাকার জীববৈচিত্র ধ্বংসের মুখে। অভিযান পরিচালনা করা হলে কারখানা কর্তৃপক্ষ পরিবেশের ছাড়পত্র দেখাতে পারেনি। এমতাবস্থায় তারা কারখানাটি বর্জ্য মিশ্রিত পানি পরীক্ষার জন্য সংগ্রহ করেছেন। পরবর্তীতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলে কারখানাটির বিরুদ্ধে অধিকতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।