জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দুই দিনের এই অধিবেশন শুরু হবে আগামী ২২ মার্চ রবিবার সকাল ১১টায়।

আজ মঙ্গলবার সংসদ সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতির সংসদ অধিবেশন আহ্বানের বিষয়টি জানানো হয়েছে। এর আগে গত ১৮ ফেব্রুয়ারি ৬ষ্ঠ অধিবেশন সমাপ্ত হয়। ওই অধিবেশনের আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং সংসদ নেতা শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের উপস্থিতিতে অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ২২ ও ২৩ মার্চ দু’দিনের জন্য সংসদের অধিবেশন আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংশ্লিষ্টরা জানান, সংসদের বিশেষ অধিবেশন শুরুর আগে বিদেশি অতিথিরাসহ সংসদ সদস্যরা ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন। বিশেষ অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা হবে। সেই আলোচনায় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারিসহ বিশ্ববরেণ্য নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। এছাড়া সংসদ সদস্যদের মধ্যে যারা বঙ্গবন্ধু সম্পর্কে ভালো বলতে পারবেন তারাও আলোচনায় অংশ নিবেন বলে জানাগেছে।