করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। সারা পৃথিবীজুড়ে মৃতের সংখ্যা তিন হাজারেরও বেশি। ভারতে এখন পর্যন্ত মোট ১২ জনের দেহে করোনা ভাইরাস ধরা পড়েছে। করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। তাই করোনা আতঙ্কে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে ভারতে আসার অনুমোদিত ভিসাগুলো বাতিল করা হয়েছে।

এছাড়াও ৩ মার্চ থেকে জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে ভারতে ফেরার ভিসাও বাতিল করা হয়েছে। তবে কেউ যদি কোনো গুরুত্বপূর্ণ কারণে ভারতে আসতে চান তাহলে তাদের নিকটবর্তী ভারতীয় দূতাবাস থেকে নতুন ভিসার জন্য আবেদন করতে হবে বলে জানানো হয়েছে।

আজ মঙ্গলবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চীন, দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, হংকং, ম্যাকাউ, ভিয়েতনাম, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, নেপাল, তাইল্যান্ড, সিঙ্গাপুর ও তাইওয়ান থেকে সরাসরি বা অপ্রত্যক্ষভাবে ভারতে আসা বিদেশি ও ভারতীয় উভয়কেই মেডিক্যাল স্ক্রিনিংয়ের মধ্যে দিয়ে যেতে হবে। ভারতীয়দের চীন, ইরান, দক্ষিণ কোরিয়া, ইতালিতে যেতে নিষেধ করা হয়েছে।

এর আগে ৫ ফেব্রুয়ারি থেকেই চীনের কোনো অধিবাসীর নিয়মিত ভিসা অথবা ই-ভিসা বাতিল করা হয়েছিল। তা এখনো কার্যকর থাকবে। কেউ কোনো জরুরি কারণে এদেশে আসতে চাইলে তাকে নতুন করে ভিসার আবেদন করতে হবে নিকটস্থ দূতাবাসে।

করোনা আতঙ্কে রীতিমতো চিন্তায় পড়েছেন ভারতের মানুষ। এর আগে চীনফেরত কেরালার তিন জন শিক্ষার্থী এবং গতকালই দিল্লি ও তেলঙ্গানার একজন করে বাসিন্দা করোনা পজিটিভ হয়েছেন।

জয়পুরে যে ব্যক্তির দেহে এই ভাইরাস মিলেছে তিনি একজন ইতালিয় টুরিস্ট। শনিবার প্রথমবারের পরীক্ষায় তার রিপোর্ট নেগেটিভ এসেছিল, কিন্তু ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হওয়াতে দ্বিতীয় বার পরীক্ষা করা হয়। দ্বিতীয় পরীক্ষাতে রিপোর্ট আসে পজিটিভ। পরে আরো ৬ জনের শরীরে এই ভাইরাসের খোঁজ মিলে। দেশটির উত্তরপ্রদেশের আগরায় এক পরিবারের ৬ জনের শরীরে করোনা ভাইরাসের খোঁজ মিলে।

সূত্র: এনডিটিভি