কাঠমান্ডু প্রতিনিধি:

মাতৃভাষা সাংবাদিকতা ও সাংবাদিকদের সংরক্ষণের দাবিতে কাঠমান্ডুতে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা সাংবাদিক সম্মেলনে আট দফা ঘোষণা করেছে কাঠমান্ডু (থিমি) ঘোষণা।

নেপালের প্রথম মাতৃভাষা সাংবাদিক ধর্মাদিত্য ধর্মাচার্যের জন্মবার্ষিকীকে আন্তর্জাতিক মাতৃভাষা সাংবাদিকতা দিবস হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছে দক্ষিণ এশিয়া অঞ্চলের সাংবাদিকরা।

তারা বিশ্বব্যাপী মাতৃভাষা সাংবাদিক এবং সাংবাদিকতার বিকাশ, সংরক্ষণ এবং প্রচারের জন্য সরকার এবং সকল স্টেকহোল্ডারদের প্রতি আহ্বান জানায়। ২০২৪ সালের ১লাও ২রা জুনে সার্ক সাংবাদিক ফোরাম এবং নেপালের আদিবাসী সাংবাদিকদের ফেডারেশনের সমর্থনে ন্যাশনাল ফোরাম ফর নেয়ার জার্নালিস্ট কর্তৃক আয়োজিত প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা সাংবাদিক সম্মেলনটি সমস্ত সরকার এবং সংশ্লিষ্টদের স্টেকহোল্ডারদের কাছে দাবি করেছিল ।দেশ

 

এনএফএনজে-এর সভাপতি নৃপেন্দ্র লাল শ্রেষ্ঠ, নেপাল থেকে সার্ক সাংবাদিক ফোরামের সভাপতি রাজু লামা, বাংলাদেশ থেকে এসজেএফের সাধারণ সম্পাদক মোঃ আবদুর রহমান, এসজেএফ ইন্ডিয়া চ্যাপ্টারের সভাপতি অনিরুদ্ধ সুধাংশু, একইভাবে ভুটানের সাংবাদিক নেতা ও সার্ক সাংবাদিক ফোরামের সদস্য কেনলি ডেমা ঘোষণাপত্রে স্বাক্ষর করেন এবং সকল সংশ্লিষ্ট সরকার ও স্টেকহোল্ডারদের কাছে ঘোষণাটি বাস্তবায়নের জন্য গুরুত্ব সহকারে নেওয়ার দাবি জানান।
প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা সাংবাদিক সম্মেলনের উদ্বোধন করেন নেপালের প্রাক্তন রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী এবং সমাপনী অধিবেশন ডিপিএম এবং পররাষ্ট্রমন্ত্রী নারায়ণকাজি শ্রেষ্ঠা। বাংলাদেশ ভুটান ভারতের বিভিন্ন রাজ্য থেকে ৫০জনের বেশি সাংবাদিক এবং নেপালের ১০০জন সাংবাদিকের উপস্থিতিতে সম্মেলন শেষ হয়েছে।

সম্মেলনের আয়োজক কমিটির সভাপতি সুরেন্দ্র ভক্ত শ্রেষ্ঠা বলেন, ঘোষণাপত্র বাস্তবায়নের জন্য সরকার প্রধান ও স্টেকহোল্ডারদের কাছে জমা দেওয়া হবে।

NFNJ-এর সহ-সভাপতি সুনীল মহারজান বলেছেন যে মাতৃভাষা সাংবাদিকতার এই ঐতিহাসিক সম্মেলন পূর্ববর্তী সম্মেলনের ধারাবাহিকতা এবং এটি ২০১৮ এবং ২০২২ সালে অনুষ্ঠিত মাতৃভাষা সাংবাদিকতা বিষয়ক সম্মেলনের উত্তরাধিকার গ্রহণ করবে।