করোনাভাইরাসজনিত নিষেধাজ্ঞার কারণে আটকে পড়া প্রায় ১০ হাজার ওমরাযাত্রীর ভিসা ও টিকিটের টাকা ফেরত দেওয়া হচ্ছে বলে জানিয়েছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-হাব। এর আগে সোমবার বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদ ওমরা যাত্রীদের ভিসা ও টিকিটের টাকা ১৫ দিনের মধ্যে ফেরত দেওয়ার দাবি জানিয়েছিল।

হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম মঙ্গলবার বলেন, ওমরার জন্য দেওয়া টিকিটের দাম বিভিন্ন এজেন্সিকে ফেরত দেওয়া হচ্ছে। এখন ইন্টারন্যাশনাল ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের (আইবিএএন) টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া চলছে। সৌদি সরকার এরই মধ্যে আইবিএএনের টাকা ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছে।

করোনাভাইরাস ঠেকাতে গত ২৬ ফেব্রুয়ারি ওমরাহ ও পর্যটক ভিসা স্থগিত করে সৌদি আরব। সৌদি আরবের ওই ঘোষণায় ভিসা ও টিকিটপ্রাপ্ত প্রায় ১০ হাজার ওমরাহযাত্রী বিপাকে পড়ে। কারণ সৌদির ওই সিদ্ধান্ত আসার আগেই তাদের ভিসা হয়ে গিয়েছিল। ভিসার শর্ত অনুযায়ী বিমান টিকিট, হোটেল বুকিংসহ অন্যান্য প্রস্তুতি বাবদ টাকাও নিয়েছিল এজেন্সিগুলো।

হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আব্দুল্লাহ আল নাসের বলেন, ‘ওমরাযাত্রীদের ভিসা, যাতায়াত, হোটেল, ইনস্যুরেন্স বাবদ ১৯ হাজার ৪০০ টাকা করে নেওয়া হয়েছিল ১০ হাজার যাত্রীর কাছ থেকে। এর বাইরে রয়েছে বিমান টিকিটের দাম। হাব থেকে আমরা একটি চিঠি পেয়েছি, সেখানে বলা হয়েছে, কয়েক দিনের মধ্যে টিকিটের দাম ফেরত দেওয়া হবে। বাকি টাকা আমরা ১৫ কার্যদিবসের মধ্যে ফেরত দেওয়ার দাবি জানিয়েছি।’

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ শাখার ডিজিএম তাহেরা খন্দকার বলেন, যারা ওমরাহ করার জন্য বিমানের টিকিট কেটেছিল, তারা সেই টাকা ফেরত পাবে। সে জন্য তাদের বাড়তি কোনো ফি দিতে হবে না। এ নিয়ে ভোগান্তির কোনো সুযোগ নেই।