অনেক আশা নিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলতে নেমেছিল ভারত। কিন্তু অপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার সামনে তারা দাঁড়াতেই পারেনি। মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে চার উইকেটে ১৮৪ তুলেছিল অস্ট্রেলিয়া। ফলে, বিশ্বকাপ জিততে ভারতের দরকার ছিল ১৮৫। কিন্তু কোনো লড়াই করতে পারেনি ভারত। হরমনপ্রীত কৌরের দল থেমে যায় মাত্র ৯৯ রানে। ৮৫ রানের জয় নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরল অস্ট্রেলিয়া।

ফাইনালে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অজি ক্যাপ্টেন মেগ ল্যানিং। কিন্তু অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের কাছে ভারতের কোনো বোলারই সফল হতে পারেননি। ভারতীয় বোলারদের মধ্যে সফলতম দীপ্তি শর্মা। তিনি ৩৮ রানের বিনিময়ে নেন দুই উইকেট। অন্যদিকে, পুনম যাদব (১-৩০), রাধা যাদব (১-৩৪) নেন বাকি দুই উইকেট। অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি এবং বেথ মুনির বিধ্বংসী ব্যাটিংয়ে নাস্তানাবুদ হয়ে পড়েন ভারতীয় বোলাররা।

৩৯ বলে ৭৫ করেন অ্যালিসা। ৫৪ বলে ৭৮ করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন বেথ মুনি। এদিকে, রান তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল ভারত। প্রথম ওভারের দ্বিতীয় বলেই ফিরে যান বিশ্বকাপের অন্যতম সেরা শেফালি ভার্মা। ১৬ বছর বয়সি প্যাভেলিয়ানে ফিরে যান মাত্র ২ রানে। এরপর একের পর এক পড়তে থাকে ভারতের উইকেট। দ্বিতীয় ওভারের শেষে দুই উইকেট হারিয়ে ভারতের স্কোরবোর্ডে রান ছিল মাত্র মাত্র ৮।

ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন ডিবি শর্মা। ৩৫ বলে ৩৩ রান করে ক্যারের বলে আউট হন তিনি। এরপর অস্ট্রেলিয়ার বোলিংয়ের কাছে ধরাশায়ী হয় ভারতের ব্যাটিং লাইন-আপ। কৃষ্ণমূর্তি এবং রিচা ঘোষ ৪০ বলে ৩৬ রান যোগ করলেও তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। ১৯.১ ওভারে মাত্র ৯৯ রানে অল-আউট হয়ে যায় প্রথমবার ফাইনাল খেলতে নামা ভারত।