বিএনপি’র যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সভাপতি হাবিব উন নবী খান সোহেলকে কারাগারের ফাঁসির সেলে রাখা হয়েছে বলে দাবি করেছেন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

সোমবার রাজধানীয় নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

রুহুল কবির রিজভী আরো বলেন, ‘মিথ্যা মামলায়’ দীর্ঘদিন কারাবন্দী আছেন হাবিব উন নবী। জজকোর্ট ও হাইকোর্টের নির্দেশনা থাকার পর তাকে বিভিন্ন থানার ‘গায়েবি, বানোয়াট ও ভিত্তিহীন মামলায়’ গ্রেপ্তার দেখানো হচ্ছে।

সরকার তাকে পরিকল্পিতভাবে কারাগারে আটকিয়ে রাখার ‘ষড়যন্ত্র করছে’ জানিয়ে বিএনপি নেতা বলেন, এটি বর্তমান ‘অমানবিক, নির্দয় ও নিষ্ঠুর স্বৈরাচারী’ সরকারের আরেকটি আচরণের বহিঃপ্রকাশ।

‘তার ডায়াবেটিস ২৫ এর ওপরে। প্রচণ্ড অসুস্থ অবস্থায় সে কাতরাচ্ছে। এর ওপর তাকে ফাঁসির সেলে রাখা শুধু অমানবিকই নয়, তার মানবাধিকারকেও হরণ করার শামিল’।

তিনি অবিলম্বে হাবিব উন নবী খান সোহেলের বিরুদ্ধে দায়েরকৃত সব প্রত্যাহারসহ নিঃশর্ত মুক্তি করেন।

গত বছরের ১৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে পুলিশ গ্রেপ্তার করে। এরপর থেকে বিভিন্ন মামলায় একাধিক কারাগারে বন্দী জীবন কাটছে এই বিএনপি নেতার।

গ্রেপ্তারের দিন তাৎক্ষণিক এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সোহেলের স্ত্রী আমাকে জানিয়েছেন- তার নামে প্রায় সাড়ে ৪শ’ থেকে ৫শ’র মতো মামলা ইতোমধ্যে দায়ের করা হয়েছে।