সাংবাদিক রফিকুল ইসলাম

সারা বিশ্বে করোনাভাইরাস মহামারী রূপে ধারণ করেছে। করোনার হাত থেকে রেহাই পায়নি বাংলাদেশও। মহামারী এই করোনা ভাইরাসের কারণে সারা বিশ্ব যেন থমকে গেছে। সকলের কাজকর্ম বন্ধ হয়ে গেছে। সরকার ও উচ্চবিত্তরা যখন গরীব ও দুঃস্থ্যদের খাবারের ব্যবস্থা করতে ব্যস্ত, অপর দিকে বঞ্চিত হচ্ছিলো মধ্যবিত্তরা। ঠিক তখনই কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ঘোষণা দেন মধ্যবিত্তদের পাশে দাঁড়াবেন বলে।

তিনি মধ্যবিত্তদের প্রতি অনুরোধ করে বলেন, আপনারা যারা চক্ষু লজ্জায় কারো কাছে সাহায্য চাইতে পারেন না, আপনারা প্লিজ আমাকে সরাসরি ফোন করুন অথবা ফেসবুকে মেসেজ দিন। যারা ইতিমধ্যে ফোন বা মেসেজ করেছেন, তাদেরকে জাগ্রত মানবিকতার স্বেচ্ছাসেবীদের মাধ্যমে খাবার পৌছে দেয়া হয়েছে বলে জানিয়েছেন জাগ্রত মানবিকতার সাধারণ সম্পাদক তাহসীন বাহার সূচনা।
এমপি বাহার তার ফেসবুক পেইজে এক পোষ্টে মাধ্যমে জানান,
ফেসবুকের পোষ্ট হুবহু দেয়া হলোঃ
ছবিতে যে লোকগুলোকে দেখছেন (সঙ্গত কারণে চেহারা ব্লার করে দেয়া হয়েছে) তাদের বেশিরভাগই মধ্যবিত্ত। যারা কখনো লোকলজ্জার ভয়ে কারও কাছে চাইতে পারেনা। সামাজিক মান-সম্মানের এক অদৃশ্য বেড়াজালে বন্দি। করোনা মহামারীর কারণে কর্মস্থল বন্ধ, ঘরে খাবার নেই, অথচ কারও কাছে কিছু চাইতেও পারছেন না। কখনো ভেবেছেন এই পরিস্থিতি কতটা ভয়াবহ?
আমি সেদিন বলেছিলাম যারা কারও কাছে চাইতে পারবেন না, তারা যেন সরাসরি আমাকে ফোন করে। আমি তাদের ঘরে খাবার পাঠাব। এটা আমার দায়িত্বের একটা অংশ। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে নির্দেশ দিয়েছেন যেন একটি মানুষও খাবারের অভাবে না থাকে।
গত দুইদিন যাবত আমার ব্যাক্তিগত ফেসবুক পেজে এমনই কিছু মানুষ আমার সাথে যোগাযোগ করেছেন, মেসেজ দিয়েছেন, জানিয়েছেন তাদের দুর্দশার কথা। কারও মা-বাবা অন্যের ঘরে কাজ করে, কারও স্ত্রী গর্ভবতী, কারও নতুন সন্তান জন্ম নিয়েছে, আবার কারও পরিবারে উপার্জনক্ষম ব্যাক্তিই নেই। এসবের মাঝে খাবারের সংকট যেন এক অবর্ণনীয় দুর্ভোগ।
তাদের সবার তথ্য যোগাড় করেছি আমি। স্বেচ্ছাসেবকদের মাধ্যমে ঘরে ঘরে পাঠিয়ে দিয়েছি দিচ্ছি । সাথে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় যেন কেউ ঘর থেকে বের না হয় সে নির্দেশনাও দেয়া হয়েছে সবাইকে।
আমি আজ আবারো অনুরোধ করছি, আপনারা কেউ ঘর থেকে বের হবেন না। আপনার খাদ্য সামগ্রীর অভাব থাকলে আমাকে সরাসরি জানান। আমার ফেসবুক পেজে মেসেজ করুন। আমি কথা দিচ্ছি, খাদ্য আপনার বাড়ি পৌঁছে যাবে।
সৃষ্টিকর্তা সকলের মঙ্গল করুক। এ মহামারী থেকে রক্ষা পাক আমাদের পৃথিবী।