দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। আজ বুধবার সংবাদপত্রে দেওয়া এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, প্রতি বছরের ন্যায় এবারও রমজান মাসকে সামনে রেখে এক শ্রেণির অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে দ্রব্যমূল্য হু হু করে বাড়ছে। করোনা সংক্রমণের জন্য সাধারণ ছুটি ও পরিবহন বন্ধ থাকায় সরবরাহ চেইন বন্ধ হওয়ার উপক্রম। এতে একদিকে উৎপাদক কৃষক ও সবজিচাষীরা ফসলের ন্যায্য দাম পাচ্ছে না। অন্যদিকে রাজধানীসহ সারাদেশে ক্রেতা সাধারণকে বাড়তি দাম গুনতে হচ্ছে। ইতোমধ্যে বাজারে চালের দাম কেজি প্রতি ৭ থেকে ৮ টাকা বৃদ্ধি পেয়েছে। মশুর ডাল, তেলসহ অন্যান্য নিত্যপণ্যের দামও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। 

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, একদিকে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে কর্মহীন ও রোজগারহীন সাধারণ মানুষ তারমধ্যে মরার ওপর খাড়ার ঘা হিসেবে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি তাদের জীবনকে বিপর্যস্ত করে তুলছে। তাই অবিলম্বে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভোগ্যপণ্য সরবরাহ চেইন সচল ও বাজার মনিটরিং বাড়াতে হবে। একই সাথে মজুদদার-মুনাফাখোর বাজার সিন্ডিকেটের হোতাদের গ্রেপ্তার ও শাস্তি নিশ্চিত করতে হবে।