প্রাণভয়ে আর জন্মভূমিতে ফিরবেন না মেসি ?

0
61

জীবনের ঝুঁকি থাকায় নিজ দেশে ফিরবেন না আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি। এমনটাই মনে করেন মেসির চাচাতো ভাই ম্যাক্সি বিয়ানকুচ্চির। গত বুধবার রোজারিওতে ছিনতাইকারির আঘাতে মারা যান আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলের কিংবদন্তি টমাস কার্লোভিচ। এই রোজারিওতে বহুবার মেসির পরিবার-আত্মীয়-স্বজনও ছিনতাইকারির ও সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছেন। এজন্য থানা-পুলিশও করা হয়েছে। কিন্তু কোনো প্রতিকার পাওয়া যায়নি।

বিয়ানকুচ্চি মনে করেন, এই দেশে মেসির জীবন নিরাপদ নন। তাই হয়তো আর আর্জেন্টিনায় ফিরবেন না মেসি। স্থানীয় একটি রেডিওকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, ‘নিরাপত্তা নিয়ে শঙ্কা মেসির আর্জেন্টিনায় ফেরাকে বাধাগ্রস্ত করতে পারে। আমি চাই সে নিজ দেশে ফিরে আসুক, এটা আমারও স্বপ্ন। কিন্তু এটা ঝুঁকিপূর্ণ, এই শহরটা এখনও নরক হয়ে আছে। আইন-শৃঙ্খলাবাহিনীর কোনো অ্যাকশনই নিচ্ছে না।’

২০০৩ সালে বার্সেলোনায় পাড়ি জমান মেসি। স্পেনে বার্সেলোনা শহর থেকে কিছুটা দূরে কাস্তেলদেফেসে নিজের বাড়ি নির্মাণ করেছেন মেসি। স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে সেখানেই থাকেন ফুটবলের ক্ষুদে জাদুকর। প্রতি বছর বা দুই বছর পর পর আর্জেন্টিনায় নিজ বাড়িতে গেলেও, বেশি দিন সেখানে থাকেন না। বার্সেলোনায় ক্যারিয়ার শেষে নিজ দেশে থিতু হবার স্বপ্ন এখনো দেখেন মেসি। অতীতে বহুবার এমনটা বলেছেন তিনি। কিন্তু রোজারিওর বর্তমান পরিস্থিতি মেসির ভবিষ্যত স্বপ্নকে অন্ধকার করে দিচ্ছে।

রোজারিওতে শৈশবের ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজে ক্যারিয়ারের ইতি টানার স্বপ্নও এখন ফিকে হচ্ছে। ১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনায় জন্ম নেন মেসি। শৈশবের বান্ধবী রোকুজ্জোকেও বিয়ে করেছেন নিজ শহরেই। দেশের হয়ে ১৩৮ ম্যাচে ৭০টি গোল করেছেন তিনি। কিন্তু ফুটবলের ক্ষুদে জাদুকরের এখনো স্বপ্নের বিশ্বকাপ স্পর্শ করা হয়নি। ২০১৪ সালে বিশ্বকাপে দলকে ফাইনালে তুলেও শিরোপার স্বাদ নিতে পারেননি মেসি। জার্মানির কাছে অতিরিক্ত সময়ের গোলে ফাইনাল হারে মেসির আর্জেন্টিনা।

মন্তব্য করুন

আপনার মতামত লিখুন
Please enter your name here