ফুটবল শুরুর ডেডলাইন থেকে সরে আসছে উয়েফা!

0
57

করোনাভাইরাস মহামারিতে বন্ধ হয়ে যাওয়া সব ধরনের ঘরোয়া প্রতিযোগিতা পুনরায় শুরু করার ব্যপারে পরিকল্পনা করতে আগামী ২৫ মে যে ডেডলাইন ধরে দিয়েছিল উয়েফা তার থেকে বেরিয়া আসার ঘোষণা দেয়া হয়েছে। বন্ধ হয়ে লিগগুলো কবে নাগাদ শুরু করা যায় সে সম্পর্কে নির্দিষ্ট একটি তারিখ জানানোর জন্য সব ন্যাশনাল এসোসিয়েশনকে নির্দেশ দিয়েছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। সেখানেই তারা জানিয়েছিল অবশ্যই ২৫ মে’র মধ্যে তাদেরকে এই তারিখ জানাতে হবে।

লিগ শুরু করা সম্ভব না হয় তবে উয়েফা অনুরোধ করেছিল আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের ক্লাবগুলো এ পর্যন্ত হওয়া ম্যাচের ফলাফলের ভিত্তিতে নির্বাচিত করে ফেলতে। ঘরোয়া লিগ শেষ করার জন্য আগামী ২ আগস্টকে ডেডলাইন বেঁধে দিয়েছে উয়েফা। কিন্তু বিভিন্ন দেশের সরকারের দেয়া বিধিনিষেধ মেনে এই তারিখের মধ্যে আদৌ লিগ শেষ করা সম্ভব কিনা তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

সে কারণেই উয়েফা তাদের পূর্ববতী নির্দেশনা থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছে। বিশেষ করে করোনার কারণে বেশিরভাগ দেশই এখনো লকডাউনে রয়েছে। পরিস্থিতি পরিবর্তনের আভাস পাওয়া গেলেও সম্পূর্ণভাবে কোন দেশই এখনো করোনা মুক্ত নয়। এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, ‘আগামী ২৫ মের মধ্যে যথাসম্ভব তথ্য গ্রহণের আশা করেছিল উয়েফা। কিন্তু বেশিরভাগ দেশই তা দিতে পারেনি। এরপরেও উয়েফা আশা করে অন্তত সম্ভাব্য একটি তারিখ সবগুলো এসোসিয়েশন তাদেরকে দিতে পারবে।’

করোনার কারণে ইউরোপের সবগুলো শীর্ষ লিগই বন্ধ রয়েছে এবং এখনো কোনটাই শুরু করা সম্ভব হয়নি। প্রথম লিগ হিসেবে আগামীকাল থেকে জার্মানিতে শুরু হচ্ছে বুন্দেসলিগা। তবে এ মাসে আর কোনো লিগ শুরু হওয়ার সম্ভাবনা নেই। আগামী ১২ জুন থেকে প্রিমিয়ার লিগ ও লা লিগা শুরু হবার একটি সম্ভাবনা রয়েছে। ইংল্যান্ডে এখনো দলীয় অনুশীলনে ফেরার ব্যপারে সুনির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করা হয়নি। ১৩ জুন থেকে রোনালদোদের সিরি-আ লিগ শুরু করার ঘোষণা এসেছে। তবে সবই অনিশ্চিত।

মন্তব্য করুন

আপনার মতামত লিখুন
Please enter your name here