মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল আগামীকাল রোববার প্রকাশ করা হবে। সকাল ১০টায় প্রথানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারী বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন। পরে দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী দীপু মনি ফেইসবুক লাইভের মাধ্যমে বিস্তারিত তথ্য তুলে ধরার কথা থাকলে তা এক ঘণ্টা এগিয়ে ১১টায় নির্ধারণ করা হয়েছে।

আজ শনিবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বিষয়টি নিশ্চিত করেন। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানানো হবে না। তবে পরীক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট, ঢাকা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইট এবং এসএমএসে ফল জানতে পারবে।

ফল প্রকাশের পর পরই শিক্ষার্থীদের প্রাক-নিবন্ধন করা রোলনম্বর অনুযায়ী তাদের দেয়া মোবাইল নম্বরে স্বয়ংক্রিয়ভাবে জিপিএ গ্রেডসহ ফল পৌঁছে যাবে। রোলনম্বর প্রাক-নিবন্ধন কার্যক্রম আজ দুপুর ২টা পর্যন্ত চলবে।

এছাড়া, আগের মতো অনলাইনে বা ওয়েবসাইট ও টেলিটকে এসএমএস করে ফল জানার ব্যবস্থাও রাখা হয়েছে। শিক্ষা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইটে এবং পরীক্ষার্থীর স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল পাওয়া যাবে।

জানা গেছে, যে কোনো মোবাইল অপারেটরের নম্বর থেকেই প্রাক-নিবন্ধন করা যাচ্ছে। এজন্য টেলিটকের সিম বাধ্যতামূলক নয়। নিবন্ধন করতে শিক্ষার্থীকে তার SSC পরীক্ষার Board-এর নামের প্রথম তিন অক্ষর (যেমন ঢাকা হলে DHA), এরপর পরীক্ষার Roll ও পরীক্ষার Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেয়া হবে।