চট্টগ্রাম ব্যুরো কামরুল হাসান

করোনা পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে স্বাস্থ্য বিধি মেনে কোরবানির 🐃 পশুর হাট বসানোর অনুমোদন দিতে যাচ্ছেন যে সকল স্থান গুলো। এরইমধ্যে নির্ধারণ করা হয়েছে সাতটি হাট। যার মধ্যে তিনটি স্থায়ী এবং চারটি অস্থায়ী।
গত বছর নগরীতে স্থায়ী-অস্থায়ী মিলে মোট ১০ টির মতো হাট বসলেও এবার নগর পুলিশের আপত্তির মুখে তিনটি হাট না বসানোর সিদ্ধান্ত নিয়েছে চসিক। যে সকল হাট গুলো বসবে স্টিল মিল বাজার হাট, বড়পোল হাট, (চট্টগ্রাম বন্দরের মাঠ এর মধ্যে হাট) পতেঙ্গা সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় মাঠ এর মধ্যে হাট।
অন্যদিকে, প্রস্তাবিত বাকি সাতটি হাটের মধ্যে স্থায়ী হাটগুলো হলো হচ্ছে – সাগরিকা হাট,পোস্তারপাড় হাট (ছাগলের বাজার) ও বিবিরহাট। এছাড়া অস্থায়ী হাটের মধ্যে রয়েছে- এক কিলোমিটার, সল্টগোলা, কমল মহাজন হাট এবং পতেঙ্গা (টিকে গ্রুপের মাঠ এর মধ্যে হাট )।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এবারের পশুর হাটে ভিন্নতা আনা হবে। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে দুই শিফটে হাট পরিচালিত হবে।
তিনি বলেন, জনসমাগম ও সংস্পর্শতা রোধে হাটের প্রবেশ পথ ও বের হওয়ার পথ আলাদা হবে। হাটে প্রবেশের সময় মাপা হবে জ্বর। এছাড়া ক্রেতা-বিক্রেতার মুখে মাস্ক থাকা বাধ্যতামূলক করা হবে।
ঝুঁকিপূর্ণ এলাকায় পশুর হাটের ব্যাপারে জানতে চাইলে তিনি আমাদের কে বলেন, বিষয়টি নিয়ে আলাপ আলোচনা চলছে। প্রয়োজনীয়তা সাপেক্ষে সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া শিগগিরই পূর্ণাঙ্গ নির্দেশনা আসবে বলে জানান।