সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি।

মালয়েশিয়ার সঙ্গে বিরোধে জড়াবে না বাংলাদেশ বাংলাদেশি শ্রমিক রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিলের জের ধরে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক খারাপ করবে না বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

একটি অনলাইন সংবাদমাধ্যমকে বৃহস্পতিবার (১৬ জুলাই) এ কথা জানান তিনি। তার মতে, প্রবাসীরা যে দেশে অবস্থান করেন সে দেশের আইন মেনে চলা তাদের দায়িত্ব। সম্প্রতি মালয়েশিয়ায় অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় সাক্ষাৎকার দেন বাংলাদেশি অভিবাসী শ্রমিক রায়হান কবির।

এরপর দেশটির সরকার তার ওয়ার্ক পারমিট বাতিল করে দেয়। এ প্রসঙ্গে সংবাদমাধ্যমটিকে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, মালয়েশিয়ায় টেলিভিশনে সাক্ষাৎকার দেয়ায় একজন বাংলাদেশির ওয়ার্ক পারমিট বাতিল করার খবরটি আমরা শুনেছি। কিন্তু সব প্রবাসীর উদ্দেশে বলতে চাই, আপনারা যে দেশে কাজ করছেন সে দেশের আইন-কানুন মেনে চলুন। তিনি বলেন, মনে রাখতে হবে, আপনি কিন্তু নিজের দেশে নেই। অন্য দেশে আছেন। আর যেহেতু আপনি অভিবাসী কর্মী ওই দেশ তো আপনার ওপর কড়া নজর রাখবেই।

সে দেশের মানহানি বা সম্মানের ক্ষতি হলে সংশ্লিষ্ট দেশ রিঅ্যাকশন তো করবেই। একজনের বক্তব্য বা একজনের ওয়ার্ক পারমিট বাতিল করার কারণে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক নষ্ট বা কোনো বিরোধে যাবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, এটা রং (ভুল)। সবকিছুর একটা প্রক্রিয়া আছে।

তিনি বলেন, বহু ঘটনা সত্য হলেও সবাই তা বলতে পারে না। তবে বিষয়টি নিয়ে যদি কূটনৈতিক পর্যায়ে আলোচনার মতো পরিস্থিতি হয় তখন আলোচনা হবে বলে জানান ইমরান আহমদ। লকডাউনের মধ্যে মালয়েশিয়ায় অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে আল জাজিরার ‘১০১ ইস্ট প্রোগ্রাম’ এর একটি পর্বে সাক্ষাৎকার দেন রায়হান কবির। গত ৩ জুন ‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’ শিরোনামে পর্বটি প্রচারিত হয়। ওই পর্বে ইমিগ্রেশন কর্তৃপক্ষের বিরুদ্ধে রেড জোনে অভিযান চালানোর সময় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও সমালোচনা তুলে ধরা হয়।

তবে তথ্যচিত্রটি প্রচারের পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব আল জাজিরাকে ‘মিথ্যা খবর পরিবেশন’র জন্য ক্ষমা চাইতে বলেন। এমনকি চ্যানেলটির বিরুদ্ধে মালয়েশিয়ার পুলিশ রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগও তদন্ত করেছে। পরে মালয়েশিয়ার পুলিশ মহাপরিদর্শক আবদুল হামিদ বদর ২৫ বছর বয়সী রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিলের ঘোষণা দেন। এর ফলে এখন রায়হান কবিরকে আটকও করতে পারবে সেখানকার কর্তৃপক্ষ।

নিজ দেশে ফেরত আসতে চাইলে আগে রায়হানকে আত্মসমর্পণ করতে হবে।