এসসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা দ্বিতীয়বার আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা দিতে পারবে না মর্মে বার কাউন্সিলের সিদ্ধান্তের বিরুদ্ধে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (২৮ জুলাই) ৩ হাজার ৫৯০ জন শিক্ষানবীশ আইনজীবীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির এ রিট দায়ের করেন। বিচারপতি তারিক উল হাকিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

রিট আবেদনে বলা হয়, বার কাউন্সিল ২৬ জুলাইয়ের নোটিশে ১৯ ডিসেম্বর ২০১৯ এর সংশোধিত বার কাউন্সিল রুলের ভুল ব্যাখ্যা করা হয়েছে। অবশ্যই দ্বিতীয়বার লিখিত পরীক্ষার সুযোগ বর্তমান পরীক্ষার্থীরা পাবেন। অবিলম্বে কার্যকর হওয়ার অর্থই হলো বর্তমান পরীক্ষার্থীরা আগামী ২৬ তারিখের পরীক্ষায় অংশ নিতে পারবেন। এই রুল সংশোধন করা হয়েছে বর্তমান পরীক্ষার্থীদের সুবিধা দেওয়ার জন্য। এছাড়া, এই সংশোধনের আর কোনো উদ্দেশ্য থাকতে পারে না। বার কাউন্সিল সংশোধিত এই রুলসের উদ্দেশ্য ব্যাহত করেছে। ফলে এই নোটিশ কার্যকর হতে পারে না।

রিটে আরও বলা হয়, ১৫ সেপ্টেম্বরের বার কাউন্সিল নোটিশ দিয়ে জানায় যে, পূর্বে যারা এমসিকিউ পাস করেছে তাদের নতুন করে এমসিকিউ পরীক্ষা দিতে হবে না। হঠাৎ করে  ২৬ জুলাই তারিখে এসে বলছে, তারা লিখিত পরীক্ষার সুযোগ পাবে না।  এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।