করোনাকালে যেভাবেই হোক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজনের তোড়জোড় চলছিল। বিসিসিআই দেশের মাটিতে না হলেও শেষমেশ আইপিএল আয়োজন করছে। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এবারে আইপিএল। কিন্তু মেয়েদের আইপিএল? সেটার কী হবে? শেষমেষ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি জানিয়ে দিলেন এ বছর যথাসময়ে আয়োজন করা হবে মেয়েদের আইপিএল। এবারের টুর্নামেন্ট মাঠে গড়াবে ‘চ্যালেঞ্জার সিরিজ’ নামে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হওয়ার পর থেকে বিসিসিআই তৎপর আইপিএল আয়োজনের ব্যাপারে। ভেন্যু পরিবর্তনসহ নানা বিষয়ে ব্যস্ত হয়ে পড়েন বোর্ড কর্মকর্তারা। বোর্ড কর্তাদের তুমুল ব্যস্ততার মাঝে মেয়েদের ক্রিকেট উপেক্ষিত থেকে যাচ্ছে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল।

তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে বিসিসিআই সভাপতি জানান, তারা মেয়েদের আইপিএলের জন্য প্রস্তুতি নিচ্ছেন। সেই সঙ্গে মেয়েদের জাতীয় দলের জন্যও সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে বোর্ডের।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে সৌরভ গাঙ্গুলি বলেন, ‘আমি এটা নিশ্চিত করে দিতে পারি যে, মেয়েদের আইপিএল যথাসময়ে মাঠে গড়াবে। এছাড়া নারীদের জাতীয় দল নিয়েও আমাদের পরিকল্পনা রয়েছে।’

তবে চ্যালেঞ্জার সিরিজের দিনক্ষণ নিয়ে নির্দিষ্ট করে কিছু না জানালেও ছেলেদের আইপিএলের শেষ দিকে মেয়েদের টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবছে বোর্ড। ছেলেদের প্লে-অফ উইকেটেই হতে পারে মেয়েদের আইপিএল। ১ থেকে ১০ নভেম্বরের মধ্যে আয়োজন হতে পারে মেয়েদের ম্যাচগুলো।

আগামী অক্টোবরে মেয়েদের জাতীয় ক্যাম্প শুরুর সম্ভাবনা আছে। সেক্ষেত্রে আইপিএলের আগে আরব আমিরাতেই মেয়েরা প্রস্তুতি নেয়া শুরু করতে পারে।

সূত্র : হিন্দুস্তান টাইমস।