তিন দিন আগে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আর সুরেশ রায়না অবসর নিয়েছেন, তবে আলোচনা এখনও থামেনি। কয়েক মিনিটের ব্যবধানে সোশ্যাল সাইটে পোস্ট দিয়ে দুজন অবসর ঘোষণা করেন। ক্রিকেট ইতিহাসে বোধহয় এমনটা কখনও হয়নি। সেই দিনটি ছিল ভারতের স্বাধীনতা দিবস। এবার স্বয়ং রায়না জানিয়েছেন, এই সিদ্ধান্তের পুরোটাই পূর্বপরিকল্পনা অনুযায়ী হয়েছিল।

আসন্ন আইপিএল-এর জন্য মহেন্দ্র সিং ধোনি এবং সুরেশ রায়না দুজনেই চেন্নাই সুপার্স কিংসের ক্যাম্পে যোগ দিয়েছেন। সুরেশ রায়না বলেন, ‘আমরা নিজেরা ঠিক করে রেখেছিলাম যে, ১৫ অগাস্ট দুজনেই অবসর নেব।’ এই অবসরের পেছনে এক অদ্ভূত কারণ দেখিয়েছেন রায়না, ‘ধোনির জার্সি নাম্বার ৭ আর আমার জার্সি নাম্বার ৩। দুটোকে একসঙ্গে আনুন সংখ্যা হয় ৭৩। এবারের ১৫ অগাস্ট ভারত স্বাধীনতার ৭৩ তম বর্ষ পার করল। তাই আমাদের সিদ্ধান্ত গ্রহণের এর থেকে আর ভাল দিন কি বা হতে পারে?’

তবে জীবনের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার পর দুজনের কেউই চোখের জল ধরে রাখতে পারেননি। রায়না বলেন, ক্রিকেটকে বিদায় জানানোর পর দুজনেই দুজনকে জড়িয়ে ধরে কেঁদে ফেলেছিলাম। প্রসঙ্গত, স্বাধীনতা দিবসের দিন নিজের অবসর সিদ্ধান্তের কথা আগে সোশাল মিডিয়ায় জানান সুরেশ রায়না। তারপর তিনি বিসিসিআইকে জানান। অন্যদিকে, ধোনি অবশ্য নিয়ম নেমেই আগে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে নিজের সিদ্ধান্ত জানিয়ে তারপর সোশাল মিডিয়ায় ভক্তদের জানিয়ে দেন।