ক্রিকেট ক্যারিয়ার শেষ হওয়ার পর সাধারণত বোর্ডে কাজ করার সুযোগ পান ক্রিকেটাররা। কিন্তু আফগান অল-রাউন্ডার মোহাম্মদ নবির বেলায় এর ব্যতিক্রম ঘটল। এখনও আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে খেলছেন নবি। ক্যারিয়ারের এই পর্যায়ে তিনি নিজ দেশের বোর্ডের সাথে যুক্ত হয়েছেন। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সদস্য পদে নিয়োগ পেলেন ৩৫ বছর বয়সী এই অল-রাউন্ডার।

আফগান বোর্ডের এক বিবৃতিতে নবিসহ নতুন চার জন বোর্ড সদস্যের নাম ঘোষণা করা হয়। তবে ক্যারিয়ার শেষের আগেই নবিকে কেন বোর্ডে আনা হলো, সে ব্যাপারে কিছু বলা হয়নি। নতুন সদস্য হিসেবে নিয়োগ পাওয়া অন্য তিন জন হলেন দেশটির বর্তমান নারী বিষয়ক মন্ত্রী হাসিনা সাফি, সংসদ সদস্য রোহুল্লাহ খানজাদা ও আফগানিস্তানের প্রথম উপ-রাষ্ট্রপতির সিনিয়র উপদেষ্টা হারুন মির। ফলে এখন এসিবির মোট বোর্ড সদস্য হলো ৯ জন।

গত বছর সেপ্টেম্বরে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দিয়ে বড় ফরম্যাটকে বিদায় বলেন নবি। দেশের হয়ে ৩টি টেস্টে তার সংগ্রহ ৩৩ রান ও বল হাতে শিকার ধরেছেন ৮টি। এখনও সীমিত ওভারের ক্রিকেটে খেলছেন নবি। এখন পর্যন্ত ১২৪টি ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০১৫ সালে তার অধীনে বিশ্বকাপ খেলেছিল আফগানরা। তিনি এখন পর্যন্ত ওয়ানডেতে ২৮ ম্যাচে ও টি-টোয়েন্টিতে ১২ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। আইপিএলেও অন্যতম সেরা ক্রিকেটার এই আফগান