পাশ্চাত্যের অনেক দেশেই খেলাধুলায় স্পনসর করে থাকে অ্যালকোহল প্রস্তুতকারক কম্পানিগুলো। তবে অনেক মুসলিম ক্রীড়াবিদ এটা পছন্দ করেন না। যেমন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও ইমরান তাহির কিংবা ইংল্যান্ডের মঈন আলী ও আদিল রশিদ এ ব্যাপারে দলকে কড়া নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন। সেইসঙ্গে স্পনসর কম্পানিকে টাকা পয়সাও ফেরত দিয়েছেন তারা। এবার জার্সিতে অ্যালকোহলের লোগো থাকায় বিপাকে পড়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

ইংল্যান্ডে জাতীয় দলের সফর শেষে আর দেশে ফিরেননি পাকিস্তানের সেরা ব্যাটসম্যানটি। তিনি যোগ দিয়েছেন ইংলিশ কাউন্টি ক্লাব সমারসেটে। কিন্তু ইংলিশ কাউন্টিতে তার যাত্রা শুরু হলো বিতর্ক দিয়ে। প্রথম ম্যাচেই করেছেন ৩৫ বলে ৪২ রান। জিতেছে তার দল। তবে তার জার্সির পেছনে দেখা গেছে অ্যালকোহল প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘ট্রিবিউট’ এর লোগো। এই দৃশ্য দেখে পাকিস্তানি কট্টর ক্রিকেট সমর্থকেরা সোশ্যাল সাইটে হামলে পড়েন।  বাবরের পিঠে অ্যালকোহলের নাম তারা মেনে নিতে পারেননি।

এই ঘটনার পর দ্রুত মাঠে নামে সমারসেট। বাবরকে রক্ষা করতে তারা জার্সি থেকে লোগো সরানোর ঘোষণা দেয়। আগামী ম্যাচ থেকেই বাবরের পিঠে আর ‘ট্রিবিউট’ এর লোগো দেখা যাবে না। সমারসেটের এক মুখপাত্র বলেছেন, ‘বাবরের জার্সির পেছনের লোগোটা ভুলে লাগানো হয়েছিল। কাউন্টি তাকে নিশ্চিত করেছে আগামী ম্যাচ থেকে এটা আর থাকবে না।’ উল্লেখ্য, বাবর নাকি শুরুতেই তার দলকে নিষেধ করেছিলেন, জার্সিতে যেন এরকম কোনো লোগো না থাকে।