বিশ্বখ্যাত সঙ্গীতজ্ঞ, ‘সুরসম্রাট’ উপাধিতে ভূষিত ওস্তাদ আলাউদ্দিন খাঁর ১৫৮তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে ওস্তাদজীর জন্মভূমি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুরে সুরসম্রাট আলাউদ্দিন খাঁ কলেজ ও সুরসম্রাট আলাউদ্দিন খাঁ স্মৃতি সংসদ আলাদা আলাদাভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করছে।

জানা গেছে, ওস্তাদজীর জন্মদিন উপলক্ষে তাঁর নিজ গ্রাম শিবপুর সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ কলেজের উদ্যোগে কলেজ মিলনায়তনে আজ সকাল ১০টায় ‘সুরসম্রাটের জীবন ও সাধনা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভা শেষে কোরআন তেলওয়াত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে বলে কালের কণ্ঠকে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ মোতাহার হোসেন চৌধুরী।

এদিকে, সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মৃতি সংসদের উদ্যোগে নবীনগর উপজেলা পরিষদ মিলনায়তনে আজ বেলা ১১টায় ওস্তাদজী স্মরণে আলোচনা সভাসহ অনুরূপ আরেকটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বিশিষ্টজনেরা ওস্তাদজীর জীবনী নিয়ে সারগর্ভ আলোচনা করবেন। অনুষ্ঠানে সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত সকলকে উপস্থিত থাকতে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন সংগঠনের সভাপতি রানা শামীম রতন ও সাধারণ সম্পাদক শামীম খান।

প্রসঙ্গত, বিশ্বখ্যাত সঙ্গীতজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খাঁর জন্মভূমিতে এখনও সঙ্গীত জগতের এই দিকপাল ওস্তাদজী ও তাঁর পরিবারের স্মরণে তেমন কিছুই গড়ে তোলা হয়নি। এমনকি জন্মভূমি শিবপুর গ্রামে ওস্তাদজীর রেখে যাওয়া স্মৃতিচিহ্নগুলোর সংস্কার ও সংরক্ষণেও নেয়া হয়নি চোখে পড়ার মতো কোনো উদ্যোগ। এ অবস্থায় দীর্ঘদিন ধরে শিবপুরে ওস্তাদজী স্মরণে একটি সমৃদ্ধ ‘সঙ্গীত যাদুঘর’ স্থাপনের দাবি জানিয়ে আসছেন স্থানীয় সংস্কৃতিকর্মীরা।