জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের প্রায় ১০০ প্রতিষ্ঠানে সাধারণ ও বিভিন্ন পদে উপনির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ১০ ডিসেম্বর। কিছু প্রতিষ্ঠানে ভোট হবে ৭ ও ১৩ ডিসেম্বর। নির্বাচন কমিশন জানিয়েছে, পাঁচ পৌরসভা, ছয় ইউপিতে সাধারণ নির্বাচন এবং ৬৮ ইউপি, চার জেলা পরিষদ, দুই পৌরসভা ও ১০ উপজেলায় উপনির্বাচন ১০ ডিসেম্বর। এ ছাড়া ৭ ডিসেম্বর ভোট হবে তিন ইউপিতে এবং এক জেলা পরিষদে। আর ১৩ ডিসেম্বর ভোট হবে এক ইউপিতে।

গত ৩ নভেম্বর নির্বাচন কমিশন এসব নির্বাচনের জন্য পৃথক প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপন অনুযায়ী, ১০ ডিসেম্বর ভোটের ক্ষেত্রে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ নভেম্বর; যাচাই-বাছাই ১৭ নভেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৩ নভেম্বর। ৭ ডিসেম্বর যেসব প্রতিষ্ঠানে ভোট হবে সেসব নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীরা ১০ নভেম্বর পর্যন্ত রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন; যাচাই-বাছাই হবে ১১ নভেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

এ ছাড়া ১৩ ডিসেম্বর ভোটের ক্ষেত্রে প্রার্থীরা ১২ নভেম্বর পর্যন্ত রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন; যাচাই-বাছাই হবে ১৫ নভেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৩ নভেম্বর। এসব নির্বাচনের মধ্যে পৌরসভায় ভোট হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। ইউপিতে ভোট হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। উপজেলায় ভোট হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। জেলা পরিষদে ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

পাঁচ পৌরসভায় সাধারণ নির্বাচন : ফরিদপুরের ফরিদপুর পৌরসভা, মধুখালী পৌরসভা, মাদারীপুরের রাজৈর পৌরসভা, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর পৌরসভা ও গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভায় সাধারণ নির্বাচন হবে ১০ ডিসেম্বর। এ ছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর পৌরসভার ৬ নম্বর সাধারণ ওয়ার্ড ও জয়পুরহাটের ক্ষেতলাল পৌরসভার ১ নম্বর সাধারণ ওয়ার্ডে উপনির্বাচনও হবে ১০ ডিসেম্বর।

১০ উপজেলায় উপনির্বাচন : বগুড়ার শেরপুরে মহিলা ভাইস চেয়ারম্যান, নওগাঁর রাণীনগরে চেয়ারম্যান, পাবনার বেড়া ও ঈশ্বরদীতে চেয়ারম্যান, সাতক্ষীরার দেবহাটায় চেয়ারম্যান, যশোরের বাঘারপাড়ায় চেয়ারম্যান ও সদরে মহিলা ভাইস চেয়ারম্যান, রাজবাড়ীর গোয়ালন্দে চেয়ারম্যান, নোয়াখালীর বেগমগঞ্জে চেয়ারম্যান ও কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে ১০ ডিসেম্বর।

ছয় ইউপিতে সাধারণ নির্বাচন : কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙ্গা, বন্দবেড়, চরশৌলমারী, বরিশালের মেহেন্দীগঞ্জের উত্তর উলানিয়া, দক্ষিণ উলানিয়া ও রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউপিতে ভোট হবে ১০ ডিসেম্বর। চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের দলাদলি ইউপিতে ভোট হবে ১৩ ডিসেম্বর। বাঞ্ছারামপুরের দড়িকান্দি, কুমিল্লার ব্রাহ্মণপাড়ার চান্দলা ও ফেনীর ছাগলনাইয়ার মহামায়া ইউপিতে ভোট ৭ ডিসেম্বর। এ ছাড়া ৬৮ ইউপির বিভিন্ন পদে নির্বাচন হবে ১০ ডিসেম্বর।

পাঁচ জেলা পরিষদে ভোট : ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান পদে, চুয়াডাঙ্গায় ৮ নম্বর ওয়ার্ডের সদস্য পদে, চাঁপাইনবাবগঞ্জে ২ নম্বর ওয়ার্ডে ও টাঙ্গাইলে ১০ নম্বর ওয়ার্ডে ভোট ১০ ডিসেম্বর। আর নওগাঁ জেলা পরিষদের ৮ নম্বর ওয়ার্ডে ভোট ৭ ডিসেম্বর।