বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে আজকের প্রথম ম্যাচে দেখা গেল রান আর সেঞ্চুরির উৎসব। আগে ব্যাট করে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে ২২০ রানের পাহাড় গড়ে মিনিস্টার রাজশাহী। সেই পাহারসম রান চেজ করে ফরচুন বরিশাল জিতেছে ৮ উইকেটের ব্যবধানে। সৌজন্যে বিশ্বকাপজয়ী তারকা পারভেজ হোসেন ইমনের টর্নেডো সেঞ্চুরি। এটা বলা যায় যে, মাঠে দর্শক প্রবেশের সুযোগ নেই বলে ক্রিকেটপ্রেমীরা দারুণ এক ম্যাচ থেকে বঞ্চিত হলেন।

তামিম ইকবালের বরিশাল এমনিতেই পয়েন্ট তালিকায় সবার নিচে। আজ বড় টার্গেট তাড়ায় নেমে তাদের শুরুটা ভালো হয়নি। দলীয় ৪৪ রানে সাইফউদ্দিনের শিকার হন সাইফ হাসান (১৫ বলে ২৭)। অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে জমে ওঠে পারভেজ ইমনের জুটি। ১১৭ রানের জুটি ভাঙার আগে তামিম ইকবাল খেলেন ৩৭ বলে ৫ চার ১ ছক্কায় ৫৩ রানের ইনিংস। এই ইনিংস দিয়েই যেন তার বিরুদ্ধে ‘ধীরগতির ব্যাটিং’ কিংবা ‘লো স্ট্রাইক রেট’ ইত্যাদি অভিযোগের জবাব দিলেন দেশসেরা ওপেনার।

অন্যপ্রান্তে ব্যাট হাতে টর্নেডো বইয়ে দিচ্ছিলেন পারভেজ ইমন। ১৯তম ওভারের প্রথম বল করতে আসেন আনিসুল ইসলাম ইমন। বরিশালের জয় আর পারভেজের সেঞ্চুরির জন্য ঠিক ৪ রান প্রয়োজন ছিল। প্রথম বলই কাভার ড্রাইভ করে বাউন্ডারি হাঁকিয়ে সব সমীকরণের শেষ করেন ইমন। অপরাজিত থাকেন ৪২ বলে ৯ চার ৭ ছক্কায় ঠিক ১০০* রানে। ৮ উইকেটে ম্যাচ জিতে নেয় বরিশাল। এমন ম্যাচ জেতানো ইনিংস খেলে ইমন জেতেন ম্যাচসেরা পুরস্কার।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৭ উইকেটে ২২০ রান তোলে মিনিস্টার রাজশাহী। বিধ্বংসী শুরু করেন শান্ত। তাকে যোগ্য সঙ্গ দিয়ে যান আরেক ওপেনার আনিসুল ইসলাম ইমন। ১২.২ ওভারে উদ্বোধনী জুটিতে আসে ১৩১ রান! ইমন ৩৯ বলে ৭ চার ৩ ছক্কায় ৬৯ রানে সুমন খানের বলে আফিফ হোসেনের তালুবন্দি হলে ভাঙে এই জুটি। এরপর শুরু হয় শান্তর একক ব্যাটিং প্রদর্শনী। বাকিরা কেবল তাকে সঙ্গ দিয়ে যান। ৫১ বলে ৯৬ রান করা শান্ত ১৯তম ওভারের দ্বিতীয় বলে তাসকিন আহমেদকে বিশাল ছক্কা মেরে তিন অংকে পৌঁছান।

 তার ১০৯ রানের ইনিংসে ছিল ৪টি চার এবং ১১টি ছক্কা! তিনি আউট হয়েছেন কামরুল ইসলাম রাব্বির করা শেষ ওভারের দ্বিতীয় বলে বরিশাল অধিনায়ক তামিম ইকবালের তালুবন্দি হয়ে। পরবর্তী ব্যাটসম্যানদের মধ্যে রনি তালুকদার (১৮), নুরুল হাসান (১২) ছাড়া কেউ দুই অংক ছুঁতে পারেনি। অন্যদিকে ৫ বলে ৪ উইকেট তুলে নিয়ে কামরুল ইসলাম রাব্বি টুর্নামেন্টে প্রথম হ্যাটট্রিক উপহার দেন। টি-টোয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক করা বাংলাদেশের মাত্র তৃতীয় বোলার রাব্বি।