অনেক নাটকীয়তা এবং জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে শর্ত জুড়ে দিয়ে চট্টগ্রাম বিএনপির শনিবারের (২০ জুলাই) সমাবেশের অনুমতি মিলেছে। নগরীর দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনের সড়কে বিকালে এ বিভাগীয় মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

শুক্রবার (১৯ জুলাই) বিকাল ৫টার দিকে সিএমপির বিশেষ শাখা থেকে লিখিত অনুমোদনের কপি পেয়েছেন বিএনপি নেতারা।

নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর লিখিত অনুমতি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, শনিবার সমাবেশ করার জন্য সিএমপির পক্ষ থেকে এই মাত্র লিখিত অনুমতি আমরা রিসিভ করেছি। 

উল্লেখ্য, কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রামে বিভাগীয় মহাসমাবেশের আয়োজন করেছে দলটি। সে লক্ষ্যে নগরীর লালদীঘি ময়দান কিংবা কাজীর দেউড়ী মোড়ে সমাবেশের অনুমতি চেয়ে গত ৪ জুলাই সিএমপি বরাবরে আবেদন করেছিল দলটি।

সমাবেশে একদিন আগে শুক্রবার সন্ধ্যায় দুই স্থানের কোনোটাতে অনুমতি না পেয়ে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি পেল দলটি।

অনুমতির সঙ্গে বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে প্রশাসন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- নাসিমন ভবনের সামনের দুই লেইনের সড়কের পূর্বপাশে সমাবেশ করা, কোনোভাবেই পশ্চিম পাশে গাড়ি চলাচল বন্ধ না করা, মিছিল নিয়ে সমাবেশস্থলে না আসা, সমাবেশস্থলে আসা কেউ যাতে লাঠিসোঁটা, রড, দেশীয় অস্ত্র বহন না করে, উসকানিমূলক ও রাষ্ট্রবিরোধী কোনো বক্তব্য-স্লোগান না দেওয়া এবং সমাবেশ স্থলের আশেপাশে শুধু মাইকের ব্যবহার।

নগর পুলিশের উপকমিশনার (বিশেষ শাখা) মো. আব্দুল ওয়ারীশ খান বলেন, ২৭টি শর্তে নাসিমন ভবনের সামনে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে।