ছবি: ক্রিকেট আয়ারল্যান্ড

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ বাংলাদেশ ইমার্জিং দলের বিপক্ষে পঞ্চম ও শেষ ওয়ানডেতে মাঠে নেমেছে আয়ারল্যান্ড উলভস তথা আয়ারল্যান্ড ‘এ’ দল। ওয়ানডে সিরিজের পর কথা রয়েছে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার। কিন্তু এক টি-টোয়েন্টি খেলেই দেশে ফিরে যাচ্ছে আইরিশরা।

আইরিশ সরকারের নির্দেশনা অনুযায়ী, করোনার দিক থেকে বেশি ঝুঁকিতে থাকা দেশগুলো থেকে নিজ দেশে ফিরলে বাধ্যতামূলকভাবে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাত হয়ে দেশে ফিরবে আইরিশ দলটি। দুবাইয়ে পা রাখার কারণে দেশে ফিরে তাদের ১৪ দিন কোয়ারেন্টিন পালন করতে হবে তাদের।

এ বিষয়ে ক্রিকেট আয়ারল্যান্ডের হাই পারফরম্যান্সের পরিচালক রিচার্ড হোল্ডসওর্থ বলেন, “দুর্ভাগ্যজনক হলেও সত্যি আমরা একটি টি-টোয়েন্টি ছাড় দিচ্ছি। মূলত আইরিশ কর্তৃপক্ষ নিয়ম করেছে, যারা ক্যাটাগরি দুই লাল তালিকাভুক্ত দেশে ট্রানজিট অথবা বিরতি নিয়ে ফিরলেও তাদের বাধ্যতামূলক ১৪ দিনের হোটেল কোয়ারেন্টিন করতে হবে। সেক্ষেত্রে আমরা অন্য কোনো দেশ হয়ে আয়ারল্যান্ড ফিরবো। যা লাল তালিকাভুক্ত।”

এদিকে, পঞ্চম ও শেষ ওয়ানডেতে আইরিশদের ২৬১ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। দুদলের মধ্যকার প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয় কভিড-১৯-এর কারণে। এরপর দ্বিতীয় ওয়ানডেতে ৪ উইকেটে, তৃতীয় ওয়ানডেতে ৬ উইকেটে ও চতুর্থ  ওয়ানডেতে ৮ উইকেটে জয়লাভ করে বাংলাদেশ ইমার্জিং দল।