দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার শার্ল ল্যাঙ্গাভেল্টকে পেস বোলিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। স্পিন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি।

শনিবার বিসিবির বোর্ড সভা শেষে দুই বোলিং কোচ নিয়োগের কথা জানান সভাপতি নাজমুল হাসান।

দুই জনকেই নিয়োগ দেওয়া হয়েছে আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ল্যাঙ্গাভেল্ট দায়িত্ব পেয়েছেন পূর্ণকালীন। ভোটোরি এই সময়ের মধ্যে কাজ করবেন মোট ১০০ দিন।

ইংল্যান্ড বিশ্বকাপ দিয়ে কোর্টনি ওয়ালশ ও সুনীল যোশীর দায়িত্বের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর এই দুজনকে নিয়োগ দিল বোর্ড।

ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির চুক্তি নবায়নের ঘোষণা দেওয়া হয়েছিল আগেই। সেটির আনুষ্ঠানিক ঘোষণাও এসেছে এই সভার পর। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের সঙ্গেও চুক্তি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

ভেটোরি-ল্যাঙ্গাভেল্ট কারও সঙ্গে এখনও আনুষ্ঠানিক চুক্তি হয়নি। তবে দুজনই সম্মতি দিয়েছেন এবং নাম ঘোষণা করে দিতে আপত্তি নেই বলে জানিয়েছেন বিসিবিকে।

ভেটোরিকে অবশ্য এখনই পাচ্ছে না বাংলাদেশ। আগামী নভেম্বরে ভারত সফরের আগে তিনি শুরু করবেন দায়িত্ব। বিসিবির যদিও চাওয়া ছিল দ্রুততম সময়ের মধ্যে স্পিন কোচ নিয়ে আসা। তবে ক্রিকেট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনারকে বোর্ড খুব করে চাইছিল বলেই তার সময়ের সঙ্গে আপোষ করা হয়েছে, জানালেন বিসিবি সভাপতি।

ভেটোরির কোচ হয়ে আসা বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় ঘটনা। খেলোয়াড়ি জীবন থেকেই ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের জন্য পরিচিত ছিলেন এই বাঁহাতি স্পিনার। সফল বাঁহাতি স্পিনার থেকে হয়ে উঠেছিলেন কার্যকর অলরাউন্ডার। এক পর্যায়ে একই সঙ্গে ছিলেন নিউ জিল্যান্ডের অধিনায়ক ও নির্বাচক।