মিজানুর রহমান, কুমিল্লাঃ


কুমিল্লার বুড়িচং উপজেলার পরিহলপাড়া এলাকায় নিমসার ফিলিং ষ্টেশন নামের একটি জ্বালানী ষ্টেশনে রোববার বিকেলে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসময় ৫টি বিলাসবহুল যাত্রীবাহী বাস সম্পুর্ন পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৪ টি ইউনিট এসে এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়।


স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের পরিহলপাড়া এলাকায় নিমসার ফিলিং ষ্টেশন নামের একটি জ্বালানী পাম্পে গতকাল রোববার বিকেল আনুমানিক ৪ টায় হঠাৎ অগ্নিকান্ডের সুত্রপাত হয়। মুহুর্তেই একে একে ৫ টি বাসে আগুন ছড়িয়ে পড়ে। এসময় ৯৯৯’এ কল করলে প্রথমে চান্দিনা থেকে ২ টি ও পরে কুমিল্লা থেকে আরো ২ টি ফায়ার সার্ভিসের ইউনিট এসে এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়।পুড়ে যাওয়া বাসের নাম্বার- ঢাকা-মেট্রো-ব- ১৪-৯০১৪, ঢাকা মোট্রো-ব- ১৪-৬৮০৪, ঢাকা মোট্রো-ব-১৪৭৩৭১, ঢাকা মোট্রো-ব-১৪-৫৯০৪, ঢাকা মোট্রো-ব- ১৪-৮৭-৪৪। নিমসার ফিলিং ষ্টেশনের ম্যানেজার শাহআলম জানান, এখানে মোট ১৪টি বাস ছিল।

পাম্পের পশ্চিম পাশে আগুন লাগার পর প্রথমে ৯৯৯’এ কল দিয়ে দ্রæত কাছাকাছি দূুরত্বে থাকা বাকী বাসগুলোকে নিরাপদ দুরত্বে সরিয়ে নেওয়া হয়েছে। কুমিল্লা ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের উপ-পরিচালক শারফুল হাসান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, তদন্তের পর আগুন লাগার প্রকৃত কারন জানা যাবে। তবে তাদের ধারনা বৈদুতিক শর্ট সার্কিট থেকে এই অগ্নিকান্ডের সুত্রপাত হতে পারে। খবর পেয়ে দুর্ঘটনাস্থলে এসময় ছুটে আসেন এশিয়া লাইন ও পাম্পের মালিক জুলহাস।

তিনি জানান, লকডাউনের কারনে দুরপাল্লার যানবাহন বন্ধ থাকায় কুমিল্লা-ঢাকা রুটে চলাচলকারী বিলাসবহুল এশিয়া লাইন পরিবহনের ১৪ টি বাস তিনি তার মালিকানাধীন পেট্রোল পাম্পের আশপাশে এনে রেখেছিলেন। গতকালের অগ্নিকান্ডে তার কমপক্ষে আড়াই কোটি টাকার ক্ষয়ক্ষতির কথা জানান। এদিকে অগ্নিকান্ডের খবর পেয়ে কুমিল্লা সদর সার্কেল সোহান সরকার,বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন।