banner

এবার করোনার প্রকোপ অব্যাহত থাকলেও সেপ্টেম্বরে অনুষ্ঠেয় ৭৬তম জাতিসংঘ সম্মেলনে বাংলাদেশের সরকারপ্রধান সশরীরে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে । করোনা মহামারির প্রকোপের কারণে গত বছর জাতিসংঘের সম্মেলনে সশরীরে যোগ দিতে পারেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এই কথা জানান।

আগীম ১৪ সেপ্টেম্বর থেকে নিউইয়র্কে সীমিত আকারে দুই সপ্তাহব্যাপী জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হবে। ২১ সেপ্টেম্বর থেকে বিশ্ব নেতারা বক্তব্য দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এবারের সম্মেলন খুব সীমিত আকারে হবে। জাতিসংঘ অনেক কম লোকজনকে নিয়ে যেতে বলেছে। কোন কোন দেশের রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান আসবেন আমরা তা জানি না। তবে আমরা আশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নেতৃত্ব দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২১ থেকে ২৬ সেপ্টেম্বর উচ্চ পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। এবার সেখানকার কমিউনিটির সঙ্গে সরাসরি সাক্ষাৎ হবে না। হলেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে হতে পারে। স্বাস্থ্যবিধি আমরা মেনে চলব। কারণ জাতিসংঘও এ বিষয়টি মেনে চলতে বারবার তাগিদ দিচ্ছে।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চে দেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে বিদেশ সফরে যাননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সম্মেলনে যোগা দিলে প্রায় ১৯ মাস পর তিনি বিদেশ সফরে যাবেন।

banner