ঈদে মেকআপ করার সতর্কতা

ঈদ মানেই কিছুটা মেকআপের ছোঁয়া তো ত্বকে থাকবেই। তবে শুধু সৌন্দর্য ধরে রাখাই কেবল নয়, ত্বক ভালো রাখাটাও সমান গুরুত্বপূর্ণ। রূপচর্চার ফাঁকে সেই বিষয়টিতে ফাঁক থেকে গেলে কিন্তু ত্বকেরই ক্ষতি। সৌন্দর্য বজায় রাখতে ফেশিয়াল মাস্ক, নিয়মিত ক্লিনজিং থেকে শুরু করে নানা রকমের পদ্ধতি আমরা মেনে চলি। তাতে সমস্যা নেই, সমস্যা শুরু হয় ত্বকের প্রতি উদাসীন থাকলে।

মেকআপরে আগে করণীয়
ত্বক তৈলাক্ত হলে মেকআপ করার আগে কিছু যত্ন নিতে হবে। বিশেষ করে ভারী মেকআপ নেয়ার ক্ষেত্রে এটি করতে পারেন। দুই চা চামচ মসুর ডালের গুঁড়া সামান্য পানি ও পাঁচ ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে আলতো করে ম্যাসাজ করুন। এটি স্ক্রাবিংয়ের কাজ করবে। তবে সাধারণ ত্বক হলে লেবুর বদলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এরপর মুখ ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ত্বকের উপযোগী উপটান লাগান। উপটান শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন এবং টোনার হিসেবে শসার রস পাঁচ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এবার একটা ছোট তোয়ালে মুখের ওপর রেখে তার ওপর দিয়ে পুরো মুখে এক বা দুই টুকরো বরফ ঘষুন। মুখ ভালো করে মুছে ত্বকের ধরন অনুযায়ী ভালোমানের ময়েশ্চারাইজার হালকা করে লাগান। এবার আপনার ত্বক মেকআপের জন্য প্রস্তুত। মেকআপের আগে এই পদ্ধতি মেকআপকে দীর্ঘস্থায়ী করে।

মেকআপের পরে করণীয়
মেকআপ ভালো করে তুলতে না পারলে র‌্যাশ বা ব্রণ হয়। সাধারণত ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলেও ভালো করে ত্বক পরিষ্কার হয় না। তাই এক্ষেত্রে অলিভ অয়েল হচ্ছে সবচেয়ে ভালো মেকআপ রিমুভার। নারিকেল তেলও ব্যবহার করতে পারেন। প্রথমে তুলা দিয়ে ছোট করে বল বানিয়ে তাতে তেল লাগিয়ে মেকআপ তুলুন। চোখের মাশকারা ও আইলাইনার আস্তে আস্তে তুলুন। প্রয়োজনে তুলা কয়েকবার পরিবর্তন করুন। এরপর খুব অল্প পরিমাণ ফেসওয়াশ নিয়ে গোলাকার ভাবে ম্যাসাজ করুন। এরপর মুখ ধুয়ে ফেলুন। মেকআপ তোলার পর ত্বকে টোনার লাগানো জরুরি। টোনার ব্যবহারের সময় লক্ষ রাখবেন সেটি যেন ত্বক উপযোগী হয়। বিশেষত যাদের শুষ্ক ত্বক, তাদের জন্য টোনার খুবই গুরুত্বপূর্ণ। হাতের কাছে টোনার না থাকলে শসার রসে মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন। এবার চোখের চারপাশে আইক্রিম ম্যাসাজ করে নিন। এটি চোখের চারপাশের ত্বকে কালো ছোপ ও ভাঁজ পড়া থেকে ত্বককে রক্ষা করবে। সবশেষে আপনার মুখে ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ক্রিম ম্যাসাজ করুন।